মহাকাশে ঘুরতে যাবেন ? নাসা দিচ্ছে সুযোগ, জেনে নিন খরচ কত হবে

0
352

ইউ.এস স্পেস এজেন্সি আই. এস.এস এর ডেপুটি ডিরেক্টর তাদের একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে,তারা অর্বিটিং স্পেস স্টেশনকে পর্যটন ও বাণিজ্যিক লেনদেনের জন্য খুলে দিতে চলেছে। 2020 থেকে প্রতি বছর দুটি বেসরকারি মহাকাশ অভিযান হবে এবং মহাকাশচারীরা আই.এস.এস এ 30 দিন অবধি থাকতে পারবে। জানা গেছে আই.এস.এস এ এক রাত থাকার জন্য আপনাকে 35,000 ইউএস ডলার খসাতে হবে।

আমরা জানি নাসা পূর্বে মহাকাশ স্টেশনের কোনও বাণিজ্যিক ব্যবহার নিষিদ্ধ করেছিল এবং মহাকাশচারীদের কোন লাভজনক গবেষণায় অংশ নিতে নিষিদ্ধ করেছিল।

নিউইয়র্কের প্রধান আর্থিক কর্মকর্তা জেফ দেউইট বলেন, নাসা বাণিজ্যিক সুযোগের জন্য যে পদক্ষেপটি নিয়েছে তা এর আগে কখনো করা হয়নি। নাসা এই কাজের জন্য নিযুক্ত করেছে দুটি সংস্থা, এরমধ্যে একটি এলোন মস্কের স্পেসএক্স, তারা স্টারলিনার নামে একটি মহাকাশযান তৈরি করছে। এই মহাকাশযানের মাধ্যমেই নিয়ে যাওয়া হবে ভ্রমণকারীদের। আপনাকে জানিয়ে রাখি এই কোম্পানিটি ট্যাক্সি ফেয়ার হিসাবে প্রতি ফ্লাইট পিছু প্রত্যেক ভ্রমণকারীর থেকে $60 মিলিয়ন নেবে ।

তবে নাসা এই স্টেশনটির মালিক নয়। এই স্পেস স্টেশনটি 1998 সালে নির্মাণ শুরু হয়েছিল। 2001 সালে, মার্কিন ব্যবসায়ীর ডেনিস টিটো এখানে প্রথম ভ্রমণকারী ছিলেন, যখন তিনি রাউন্ড ট্রিপের জন্য রাশিয়াকে প্রায় 20 মিলিয়ন ডলার প্রদান করেছিলেন।

কল্পবিজ্ঞানকে বাস্তবে রূপায়িত করার হয়ত এটি প্রথম পদক্ষেপ, কিন্তু এর ভবিষ্যত কতটা উজ্জ্বল তা আগামী কয়েক দশকের মধ্যে বোঝা যাবে।

পড়ুন : আর নয় বাইক দুর্ঘটনায় মৃত্যু, বাজারে আসছে জীবন সুরক্ষা জ্যাকেট

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here