আর নয় বাইক দুর্ঘটনায় মৃত্যু, বাজারে আসছে জীবন সুরক্ষা জ্যাকেট

0
1797

বাইক দুর্ঘটনা ও মৃত্যু যেন একে অপরের সাথে সবসময় জড়িত। তবে এই মর্মান্তিক অবস্থা থেকে বাঁচাতে এক অভিনব জীবন সুরক্ষা জ্যাকেটের আবিষ্কার করল সুন্দরগরের প্রগতি‌। প্রগতি শর্মা বর্তমানে জাতীয় ফ্যাশন টেকনোলজি ইনস্টিটিউট গান্ধীনগর, গুজরাটের ফাইনাল বর্ষের ছাত্রী।

এই জ্যাকেটে থাকবে এমন কিছু বিশেষ ব্যবস্থা যা দুর্ঘটনা হওয়ার পরমুহুর্তেই জ্যাকেট টিকে বেলুনের মতন ফুলিয়ে তুলবে। নিজের থেকে হাওয়ায় ফুলে উঠবে বলে একে, “life saving bike air jacket” নাম দিয়েছে প্রগতি। এমন এক আবিষ্কার সুন্দরগর ফ্যাশন টেকনোলজি ইনস্টিটিউট গান্ধীনগরকে একটা বিশেষ জায়গা করে দিয়েছে। আগামী অগাস্ট মাসে দিল্লির টেক্সটাইল প্রদর্শনীতে প্রগতির এই লাইফ জ্যাকেট সকলের সামনে তুলে ধরা হবে। আপনাকে জানিয়ে রাখি প্রগতির বাবা বি এস এল কোম্পানির অ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার ও তার মা একজন স্কুল শিক্ষিকা।

জীবন সুরক্ষা বাহক বায়ু জ্যাকেট দেখতে খুব সাধারণ হবে। যখনই বাইকের সাথে অন্য কোনো গাড়ির ধাক্কা লাগবে, জ্যাকেটের ভিতরে থাকা এয়ার বেলুন একসেকেন্ডের মধ্যে হাওয়ায় ভরে যাবে। যেই চালক নীচে পড়বে তখন ওই হাওয়া ভর্তি বেলুন চালককে ভাসিয়ে রেখে কম আঘাত পেতে সাহায্য করবে।

প্রগতি জানান যে তার এক সহপাঠী বন্ধু বাইক দুর্ঘটনায় মারা গিয়েছিলো, সেদিন থেকেই সে মনে মনে ঠিক করে নেয় এমন কিছু বানাতে হবে যাতে আর কোন বাইক আরোহী দুর্ঘটনায় প্রাণ না হারায়। তার বিগত ৩ মাসের এই অভিনব প্রচেষ্টা তাকে তার সংস্থার প্রথম ৫ জন পুরস্কার প্রাপ্তদের মধ্যে স্থান করে দিয়েছে। প্রগতি শর্মা জানিয়েছেন, সংস্থা জ্যাকেটের জন্য পেটেন্ট করার প্রক্রিয়া শুরু করেছে।

পড়ুন : হাত নয়, চিন্তা অনুযায়ী চলবে ফোন থেকে কম্পিউটার, তৈরী হলো ‘মাইন্ড রিডিং’ চিপ

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here