অনলাইনে কেনাকাটা করে প্রতারিত হাজার হাজার মানুষ, শুরু হয়েছে নতুন স্ক্যাম

0
505

ই-কমার্স ওয়েবসাইটগুলির নিয়মিত ছাড় ও লোভনীয় অফারের সুযোগ নিচ্ছে জালিয়াতরা।ক্রেতাদেরকে ভুয়ো লটারির বিজয়ী ঘোষণা করে প্রতারণার নতুন ছক কষেছে তারা । যদি আপনি ঘন ঘন অনলাইন কেনাকাটা করেন তবে আপনি অবশ্যই একটি নতুন স্ক্যামের কথা জেনে থাকবেন। নতুন এই স্ক্যামে প্রতারিত হচ্ছে হাজার হাজার অনলাইন ক্রেতা । আকর্ষণীয়ভাবে, অনলাইনে কেনা কোন পণ্য আপনার বাড়িতে পৌঁছানোর পরই এই স্ক্যামটি শুরু হচ্ছে । এই স্ক্যামে বলি হচ্ছে এমন সব ব্যক্তি যারা বেশি মূল্যের টেলিভিশন, ল্যাপটপ বা স্মার্টফোনগুলি কিনছে। এখান জেনে নেওয়া যাক কিভাবে স্ক্যামটি হচ্ছে।

আপনার কেনা পণ্যের ডেলিভারির পরে, আপনি অনলাইন শপিং ওয়েবসাইটের একজন তথাকথিত এক্সিকিউটিভের থেকে একটি কল পাবেন। উদাহরণস্বরূপ, যদি আপনি ফ্লিপকার্ট থেকে পণ্য ক্রয় করেছেন, তাহলে কলার নিজেকে ফ্লিপকার্টের এক্সিকিউটিভ হিসাবে নিজের পরিচয় দেবে। এটি একটি তথাকথিত প্রতিক্রিয়া কল হবে। স্ক্যামস্টার আপনাকে পণ্যটির গুণগত মান সম্পর্কে জিজ্ঞাসা করবে এবং আপনি পণ্যগুলি এবং তার ডেলিভারি নিয়ে সন্তুষ্ট কিনা তা নিশ্চিত করতে বলবে । আপনার প্রতিক্রিয়া জানার পরে, লোকটি আপনাকে জানাবে যে আপনি `15 লাখ টাকা বা xuv 500 গাড়ী” জিতেছেন লটারির পুরস্কার হিসাবে।

কলার স্বয়ংক্রিয়ভাবে আপনার ঠিকানা, অর্ডার আইডি, নাম এবং মোবাইল নম্বরটি যাচাই করবে। এক্ষেত্রে বেশিরভাগ লোকই বিশ্বাস করে যে কলার সত্যি বলছে। কিন্তু প্রকৃতপক্ষে স্ক্যামস্টারটি আপনার ব্যক্তিগত সব তথ্য আগে থেকে জানে। এবার লোকটি আপনাকে 1500 টাকা রেজিস্ট্রেশন ফি হিসাবে জমা দিতে বলবে অনলাইন ট্রান্সফার বা মোবাইলে ওয়ালেটের মাধ্যমে ।

বেশ কয়েকটি অনলাইন ক্রেতারা, সোশ্যাল মিডিয়াতে ব্যবহারকারীদের সতর্ক করার জন্য বিষয়টি সামনে নিয়ে এসেছে। তাই আপনি যদি এরকম কোন কল পেয়ে থাকেন তাহলে ঐ ই-কমার্স ওয়েব সাইটের কাস্টমার কেয়ারে অবশ্যই ফোন করুন, এবং তাদের টুইট করুন রেজিস্ট্রেশন ফি এর সত্যতা জানতে চেয়ে।

ডিজিটাল যুগে জালিয়াতও ডিজিটাল হয়ে গেছে, তাই আপনাকে সুরক্ষিত থাকতে হলে আগের থেকে অনেক বেশি সচেতন হতে হবে এবং অন্যদের কেও সেই সম্পর্কে সচেতন করতে হবে।

পড়ুন : যদি আপনি অনলাইন শপিং করার জন্য ক্যাশ অন ডেলিভারি পছন্দ করেন তাহলে পড়ুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here