সিম কার্ড বা ব্যাংকে জরুরি নয় আধার কার্ড, জবরদস্তি চাইলে 10 হাজার টাকার জরিমানা

0
1401

যদি আপনি কোনো দোকানে সিম কার্ড নিতে যান আর দোকানদার আপনার কাছে আধার নাম্বার চায়, তবে পরিষ্কার তাকে বারণ করে দিন। কারণ আধার সংশোধনী বিল 2019 কে মান্যতা দেওয়া হয়েছে। এই সংশোধন বিলের পর ব্যাংক অথবা দোকানদার আধার কার্ড নাম্বার নেওয়ার জন্য কোনো ভাবেই জোর করতে পারবে না।

নতুন আধার আইন বিল 2016 তথা অন্যান্য আইন সংশোধনের মতোই হবে এবং এটি মার্চ 2019 এ জারি হওয়া আদেশের স্থান নেবে। এই সংশোধনী বিল সংসদে 17 জুন থেকে শুরু হওয়া অধিবেশনে পেশ করা হবে। এই সংশোধনে কেউ আধার আইন লঙ্ঘন করলে এক কোটি টাকা জরিমানার প্রস্তাব দেওয়া হতে পারে।

আপাতত নতুন সংশোধন অনুসারে আধারের অপ্রয়োজনীয় জায়গায় ব্যবহার দণ্ডনীয় অপরাধ হিসাবে গণ্য হবে । এর জন্য 10,000 টাকা পর্যন্ত জরিমানা এবং তিন বছরের কারাদন্ড ও হতে পারে। নতুন সংশোধনে সাফ সাফ বলা হয়েছে যেহেতু সংসদ দ্বারা এই আইনে কয়েকটি জায়গায় আধার বাধ্যতামূলক নয় সেহেতু একজন ব্যক্তিকে তার পরিচয় প্রমাণ করার জন্য ওইসমস্ত জায়গায় শুধুমাত্র আধার নাম্বার নেওয়া যাবেনা।

আবার যদি কেউ অননুমোদিতভাবে সেন্ট্রাল আইডেন্টিটিস ডেটা রিপোজিটরি অ্যাক্সেস করে এবং লোকের আধার তথ্য ব্যবহার বা নষ্ট করে তবে তার তিন থেকে দশ বছরের জেল হবে। একই সাথে নতুন সংশোধন অনুসারে ব্যাংকে অ্যাকাউন্ট খোলার সময় কারো পরিচয় প্রমাণ করার জন্য আধার নাম্বার ব্যবহার করা যেতে পারে তবে তা সদিচ্ছায়। এর ফলে কোনও ব্যাংক আপনার থেকে জোর করে আধার নাম্বার নিতে পারবে না।

পড়ুন : আধার কার্ড সাথে নিয়ে ঘোরার দরকার নেই, স্মার্টফোনেই হয়ে যাবে কাজ

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here