ভারতে উদ্বোধন হলো শাওমি ফোনের যন্ত্রাংশ তৈরির কারখানা, আরো কমে রেডমি ফোন ?

0
547

‘মেড ইন ইন্ডিয়া’ তকমা অনেকদিন আগে থেকেই শাওমি রেডমি তাদের ফোনে ব্যবহার করতো। এবার তারই প্রসারে শাওমির সাপ্লায়ার হোলিটেক টেকনোলজি শনিবার গ্রেটার নয়ডাতে তাদের প্রথম কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারিং প্লান্ট উদ্বোধন করলো। কোম্পানিটি আগামী তিন বছরে 200 মিলিয়ন ডলার বিনিয়োগ করবে এই দেশে। এরফলে শাওমি রেডমি ফোনের দাম আরো কম হতে পারে।

হোলিটেক টেকনোলজি যেসব কম্পোনেন্ট এখানে তৈরি করবে তার মধ্যে উল্লেখযোগ্য, কম্প্যাক্ট ক্যামেরা মডিউল (CCM), ক্যাপাসিটিভ টাচ স্ক্রিন মডিউল(MTP), থিন ফিল্ম ট্রানজিস্টর (TFT), ফ্লেক্সিবল প্রিন্টেড সার্কিট(FTP) ও ফিঙ্গারপ্রিন্ট মডিউল।

25,000 বর্গ মিটার এলাকায় নিয়ে তৈরি এই চারটি ফ্যাক্টরিতে 6000 জনের কর্ম সংস্থান হতে পারে তিন বছরে। এই বছরের থার্ড কোয়ার্টার থেকে উৎপাদনের কাজ শুরু হবে এবং বছরে 300 মিলিয়ন কম্পোনেন্ট তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়েছে কোম্পানিটি।

শাওমি ইন্ডিয়ার চিফ অপারেটিং অফিসার মুরালিকৃষ্ণান বি একটি বিবৃতিতে জানান,”শাওমি ভারতে গুরুত্বপূর্ণ বৃদ্ধি দেখছে, এবং আমারা আশাবাদী হোলিটেকের এই পরিকল্পনা ভারতে ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিতে এক নতুন বিবর্তন আনবে”।

এই প্লান্ট গুলিতে class1000 এবং class100 এর ক্লিন রুম থাকবে। এই ক্লিন রুম গুলি এমন ভাবে বানানো যাতে কম্পোনেন্ট গুলি কোন প্রকারে সংক্রমিত না হয়ে, এবং পরিবেশের আদ্রতা,তাপে ও চাপ নিয়ন্ত্রণ করা যায়।

হোলিটেক টেকনোলজির সিইও চেনগুইসেনগ জানান ” ভারতে শাওমির অবাককরা সাফল্য এবং স্থানীয় ম্যানুফ্যাকচারিংকে তাদের প্রমোট করার পদক্ষেপকে চিন্তা করেই আমরা ভারতে শাওমির জন্য কম্পনেট ম্যানুফ্যাকচারিং এর সিদ্ধান্ত নিয়েছি।”

শাওমির হাত ধরে ভারতে যদি ক্ষুদ্র শিল্প বা অনুসারী শিল্প তৈরি হয়ে, এবং তা যদি স্থানীয় লোকদের কর্মসংস্থান করতে পারে, তা খুবই আনন্দের। ভারতে স্মার্টফোনের চাহিদা বৃদ্ধির সাথে সাথে আরো এরকম শিল্প হতে পারে তা আশা রাখা যায়।

পড়ুন : এবার 64 মেগাপিক্সেল ক্যামেরার সাথে আসছে রেডমি ফোন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here