15 জুলাই চাঁদে চন্দ্রযান 2 পাঠাচ্ছে ভারত, জানালো ইসরো

0
155

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের চেয়ারম্যান কে সিভান বুধবার ঘোষণা করেন, 15 জুলাই ভারত, Chandrayan-2 লঞ্চ করে চাঁদে তাদের দ্বিতীয় অভিযানের সূচনা করবে ।এটি 6 বা 7 ই সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে, যা এখনও পর্যন্ত একটি অচিহ্নিত অঞ্চল । তার মতে এটি ইসরোর কাছে সবথেকে জটিল কার্যক্রম হতে চলেছে।

Chandrayan-2 লঞ্চে 603 কোটি টাকা মূল্যের তৈরি স্পেসক্রাফটির মোট ওজন 3.8 টন, যার মধ্যে তিনটি মডিউল রয়েছে- অর্বাইটার,ল্যান্ডর ( বিক্রম) এবং রোভার (প্রজ্ঞান)। সম্পুর্ন স্পেসক্রাফটি স্পেসপোর্ট থেকে GSLV MK-III গাড়িতে করে শ্রীহরিকোটায় নিয়ে যাওয়া হবে এবং রাত 2.51 মিনিটে এটিকে লঞ্চ করা হবে। GSLV MK-III গাড়িটি তৈরি করতে খরচ হয়েছে 375 কোটি টাকা।

ইসরো একটি বিবৃতিতে জানায়, অর্বাইটার তার সাইন্টিফিক পেলোড গুলি নিয়ে চাঁদের চারিদিকে প্রদক্ষিণ করবে, ল্যান্ডার চাঁদের মাটিতে অবতরণ করার পর রোভার ডিপ্লয় করবে। এই সাইন্টিফিক পেলোড গুলির মূল কাজ হবে চন্দ্রপৃষ্ঠের খনিজ ও বিভিন্ন মৌলিক উপাদান পর্যবেক্ষণ করা।

ইসরোর একটি বিবৃতি অনুযায়ী, অর্বাইটার ও ল্যান্ডার মডিউল দুটি GSLV MK-III গাড়ির মধ্যে একসাথে একটি ইন্টিগ্রেটেড মডিউল হিসাবে রাখা হয়েছে এবং ল্যান্ডার এর মধ্যে রাখা হয়েছে রোভারকে। পৃথিবীর কক্ষ পথ লক্ষ্য করে লঞ্চ করার পর ইন্টিগ্রেটেড মডিউলটি চাঁদের কক্ষ পথে পৌছাবে অর্বাইটারের প্রোপালসন মডিউল এর সাহায্যে, এরপর ল্যান্ডার আলাদা হয়ে যাবে অর্বাইটারের থেকে এবং চাদের দক্ষিণ মেরুর কাছাকাছি কোন নিৰ্দিষ্ট স্থানে অবতরণ করবে।

রোভারের কাজ হবে চন্দ্রপৃষ্ঠে বৈজ্ঞানিক গবেষণা করা, অর্বাইটার ও ল্যান্ডারেও বৈজ্ঞানিক গবেষণার কোনো যন্ত্র থাকবে যার মাধ্যমে পরীক্ষা নিরীক্ষা করা সম্ভব হবে।

10 বছর আগে Chndrayan-1 লঞ্চ করা হয়েছিল, তার থেকে অনেক আধুনিক ভাবে তৈরি করে হয়ে Chandrayan-2 কে। Chandryan-1 তে মোট 11টি পেলোড ছিল, তার মধ্যে 5টি ভারতের, 3টি ইউরোপের, 2টি আমেরিকার ও 1টি বুলগেরিয়ার, সেই চন্দ্রভিজানে গুরুত্বপূর্ণ সাফল্য ছিল চন্দ্রপৃষ্ঠে জলের অস্তিত্ব খুঁজে পাওয়া।

মহাকাশ গবেষণায় ভারতের পারদর্শীতা ও সাফল্য এখন সমগ্র বিশ্বে আলোচনার বিষয়, তাই এই মহাকাশ অভিযানের সাফল্য ভবিষ্যতে ভারতের বৈজ্ঞানিক গবেষণাকে আরো উদ্বুদ্ধ করবে আশা রাখা যায়।

পড়ুন : ৪৫ টি দেশকে ন্যানো স্যাটেলাইট বানানো শেখাবে ভারত : ইসরো

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here