মাইক্রোসফট স্টোরে ফিরলো হুয়াওয়েয়ের ল্যাপটপ, তবে কি ব্যান উঠছে?

0
206

মাইক্রোসফ্ট স্টোরে অদৃশ্য হওয়ার এক মাস পর চীনা গ্যাজেট কোম্পানি, হুয়াওয়েয়ের ল্যাপটপ ম্যাটবুক, ম্যাটবুক এক্স প্রো ও ম্যাটবুক 13 মাইক্রোসফট অনলাইন স্টোরে ফিরে এসেছে। তবে ম্যাটবুক এক্স প্রো এখনো আউট অফ স্টক রয়েছে। এই ঘটনায় মনে করাচ্ছে তবে কি মাইক্রোসফট হুয়াওয়ের সাথে ব্যাবসায়িক লেনদেনে ফিরে আসবে?

মাইক্রোসফটের মুখপাত্র সোমবার একটি বিবৃতিতে জানান,”ইউএস ডিপার্টমেন্ট অফ কমার্স এক্সপোর্ট এডমিনিস্ট্রেশন রেগুলেশন এন্টিটি লিস্টে হুয়াওয়েয়ের সাম্প্রতিক সংযোজন এর ফলে ব্যবসা, প্রযুক্তিগত ও নিয়ন্ত্রক জটিলতার মূল্যায়ন আমরা চালিয়ে যাচ্ছি এবং তা অব্যাহত রাখব। ফলস্বরূপ, আমরা মাইক্রোসফ্ট স্টোরে হুয়াওয়ের ডিভাইসের বর্তমান যা স্টক আছে তা বিক্রি শুরু করছি।”

প্রসঙ্গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর চীনা প্রযুক্তি ব্যানের সিদ্ধান্তের ফলে মাইক্রোসফট স্টোর থেকে হুয়াওয়েয়ের সমস্ত ল্যাপটপ সরিয়ে নেওয়া হয়েছিল। গত সপ্তাহে CES এশিয়ার অনুষ্ঠানে হুয়াওয়েয়ের তরফ থেকে উইন্ডোজ চালিত ল্যাপটপ এর লঞ্চ বাতিল করা হয় কোম্পানির পক্ষ থেকে।

গুগল ইতিমধ্যে হুয়াওয়েয়ের অ্যান্ড্রয়েড লাইসেন্স বাতিল করেছে, এছাড়া কোয়ালকম, ইন্টেলের মত কোম্পানিরাও হুয়াওয়েয়ের সাথে কোন রকম বাণিজ্যিক লেনদেন করছে না। এই অবস্থায় হুয়াওয়ে মাইক্রোসফট থেকে উইন্ডোজ ব্যবহারের লাইসেন্স পাবে কিনা তা এখনো নিশ্চিতরূপে জানা যায়নি।

পড়ুন : অ্যান্ড্রয়েডের থেকে 60% দ্রুত হবে হুয়াওয়ে নতুন অপারেটিং সিস্টেম, অপো, ভিভো ও ছাড়বে অ্যান্ড্রয়েড?

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here