সমাজে অশ্লীল ভিডিও ছড়াচ্ছে টিকটক, ভিগো অ্যাপরা, আপনার বাচ্চাকে কিভাবে করবেন সাবধান?

0
654

বর্তমান সমাজে সোশ্যাল মিডিয়ায় ব্যবহার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তার সাথে বিভিন্ন কুরুচিপূর্ণ কনটেন্ট সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দ্রুত গতিতে ছড়িয়ে পরছে ।বিশেষত আঞ্চলিক ভাষায় এর প্রবণতা বেশি দেখা যাচ্ছে, যা অত্যন্ত উদ্বেগের কারন।

চীনা অ্যাপ টিকটিক বেশকিছু দিন আগে তীব্র সমালোচনার সম্মুখীন হয়েছিল। তাদের প্লাটফর্মকে ব্যবহার করে অনেক অশালীন কুরুচিপূর্ণ ভিডিও শেয়ার বা তৈরি করা হলেও তারা সেসব নিয়ন্ত্রণের ব্যবস্থা করেনি। কিন্তু শুধু টিকটিকই না বেশ কিছু কম জনপ্রিয় অ্যাপ এই একই উপায়ে বিপুল অর্থউপার্জন করছে। এদের মধ্যে বেশির ভাগ অ্যাপ ফ্রিতে ডাউনলোড করা যায়। কিন্তু কোন বিশেষ ফিচার ব্যবহার করতে হলে তা একটি নির্দিষ্ট মূল্যে কিনতে হয়ে অ্যাপটি থেকে।

“হট বিগো” প্লে স্টোরে থাকা এরকমই একটি অ্যাপ, প্রায় 100000 বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপটিকে। এই লাইভ স্ট্রিমিং অ্যাপটির থাম্বনেইল এ এশিয়ার মেয়েদের বিভিন্ন অশ্লীল ও কুরুচিপূর্ণ ছবি দিয়ে লেখা থাকে,” এ কালেকশন অফ বিগো স্ট্রিমিং ভিডিওস,লাইভ হট”।

ভিগো ভিডিও নামের অন্য একটি অ্যাপ প্রায় 1মিলিয়ন বার ডাউনলোড হয়েছে। এই অ্যাপের
মাধ্যমে ইউজাররা, ” অন্য ভিডিও মেকারদের ফলো করতে পারবে, তাদের সাথে কথা বলতে পারবে, প্রাইভেট মেসেজ পাঠাতে পারবে, ব্যাকগ্রাউন্ড মিউজিক যোগ করে ভিডিও শুট ও তা সোশ্যাল মিডিয়ার শেয়ার করতে পারবে।”

এই সব অ্যাপ এখনই খুব বেশি সংখ্যক মানুষ ব্যবহার না করলেও, এর মাধ্যমে তৈরি ভিডিও ফেসবুক ,হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে অনেকেই দেখেছে এবং তা শেয়ার করা হচ্ছে প্রতিনিয়ত। কমবয়সীরা খুব কম দিনেই এই ধরনের অ্যাপের নেশায় পরে যায় ফলে নিয়মিত তারা যদি কোন ভাবে এইসব অশালীন ভয়ংকর ভিডিও দেখে বা কোন ভাবে তা
যদি শেয়ার করে তাহলে তারা সাইবার ক্রাইমের আওতায় আসবে।

মূলত কোন মানুষ এইসব কনটেন্ট গুলি মডারেট করেনা ফলে, অ্যাপের প্রোগ্রামিং এর দ্বারা এইসব ভিডিও গুলি অনিয়ন্ত্রিত থেকে যায়। বিগত এপ্রিল মাসে মাদ্রাজ হাইকোর্ট কেন্দ্রীয় সরকারকে আর্জি জানিয়েছিল সমাজের জন্য ক্ষতিকর টিকটিক অ্যাপ ব্যান করার জন্য।

অ্যাপ ব্যান করা হয়তো সমস্যার শীঘ্র সমাধান কিন্তু তা দীর্ঘস্থায়ী না, তাই মানুষ হিসাবে আমাদের নিজেদের সচেতন হওয়া উচিত এই ধরনের অ্যাপের ভিডিও শেয়ার করার ক্ষেত্রে যা আমাদের সমাজ জীবন ও ব্যক্তি জীবন ক্ষতিকারক প্রভাব ফেলছে।

পড়ুন : পুরানো ফোনে হচ্ছেনা ভালো টিকটক ভিডিও, আইফোন চুরি করলো যুবক

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here