অ্যাপলের শিখরে পৌঁছালো ভারতের সাবিহ খান, খুশিতে ভাসছে দেশ

0
366

উত্তর প্রদেশের মোরাদাবাদের জন্য এ এক বিরাট খুশির খবর। এই মহানগরে জন্ম হওয়া সাবিহ খান কে অ্যাপল তাদের সিনিয়র ভাইস প্রেসিডেন্টের অপারেশন নিযুক্ত করলো। তিনি এবার থেকে অ্যাপলের গ্লোবাল সাপ্লাই এর পরিচালনা করবেন। সাবিহ খান 1990 সাল থেকে অ্যাপেলের প্রোডাক্ট অপারেশন ও সাপ্লাই চেনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছিলো ।

অ্যাপেলের প্রোডাক্ট বাইরে ছড়িয়ে দেওয়ার পিছনে তার বিরাট অবদান আছে। তার কাজে খুশি হয়ে কোম্পানি তাকে ক্যালিফোর্নিয়ায় এই পদে নিযুক্ত করার কথা ঘোষণা করে। সাবিহ এবার থেকে চিফ অপারেটিং অফিসার জেফ উইলিয়ামসকে রিপোর্ট দেবে। সাবিহ প্রথম ভারতীয় যিনি বিশ্বের বৃহত্তম আইটি কোম্পানির এতো উঁচু পদে নিযুক্ত হলো।

সাবিহ খান 1966 সালে মোরাবাদাবাদে জন্মগ্রহণ করেন। মোরাদাবাদের ব্রাস রপ্তানি শিল্প প্রতিষ্ঠাতা ইয়ার মোহাম্মদ খান পরিবারের ছেলে সে। তার পিতা সাঈদ ইউ খান মূলত রামপুরে আগে রামপুরে থাকতো। সাবিহ এখানে জন্মগ্রহণ করেন এবং তিনি পঞ্চম শ্রেণী পর্যন্ত সেন্ট মেরি স্কুল থেকে শিক্ষা লাভ করেন। এরপর সাবিহ খানের পিতা সিঙ্গাপুরে চলে যান এবং সেখানে গিয়ে ব্যবসা শুরু করেন। এরকিছু পর সাবিহ আমেরিকায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার নিয়ে পড়ার জন্য আমেরিকায় পাড়ি জমায়।

এদিকে অ্যাপলের চিফ ডিজাইনার জনি ইভে (Jony Ive) কোম্পানি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। জনিকে এতদিন স্মার্টফোন ডিজাইনের সম্রাট বলা হতো। এছাড়াও এনাকে Sir Jonathan Ive নামে আমরা চিনি।

জনি ইভে প্রায় সাতাশ বছর অ্যাপলের সেবা করে এসেছে। তিনি অ্যাপলের আইফোন থেকে ম্যাকবুক সবই ডিজাইন করেছে। জনি ইভে জানিয়েছে সে অ্যাপলকে ছেড়ে অন্য কোম্পানির সাথে যুক্ত হচ্ছে এমন নয়। বরং সে নিজের একটি ডিজাইন কোম্পানি খুলছে। জনির এই ডিজাইন কোম্পানির নাম LoveForm । কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে ইভে এরপরও অ্যাপলের ক্লাউড বানাবে এবং তার জন্য ডিজাইন ও শুরু করবে।

পড়ুন : 13 বছরের ছেলে দু-দুবার হ্যাক করলো Apple কে, কেন জানেন?

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here