আমেরিকার কোম্পানির সাথে ব্যবসা করতে পারবে হুয়াওয়ে, জানালো ট্রাম্প

0
289

অবশেষে স্বস্তি ফিরলো চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের।.গত শনিবার চিনের প্রেসিডেন্ট জি জিংপিং এর সাথে আলোচনার পর আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন যে হুওয়ায়ে টেকনোলজি আমেরিকার সাপ্লায়ারদের থেকে প্রোডাক্ট কিনতে পারবে। গতমাসে ট্রাম্প প্রশাসন গুগল, ফেসবুক, ইনটেল প্রভৃতি কোম্পানিকে হুয়াওয়ের সাথে ব্যবসা বন্ধ করতে বলেছিলো। 

জাপানে হওয়া একটি প্রেস কনফারেন্স এ ট্রাম্প জানান” ইউ এস কোম্পানিগুলি তাদের প্রোডাক্ট হুওয়ায়েকে বিক্রি করতে পারবে, আমরা এমন ইকুইপমেন্ট এর কথা বলছি যা দেশের সুরক্ষার ক্ষেত্রে কোন সমস্যা সৃষ্টি করবে না।”

প্রসঙ্গত আমেরিকা হুওয়ায়ের 5 জি নেটওয়ার্ক বন্ধ করার জন্য বিশ্ব ব্যাপী প্রচার চালাচ্ছিল । শুরুতে তারা হুওয়ায়কে মোটেই নির্ভরযোগ্য কোম্পানি মনে করেনি । ট্রাম্প সরকার অভিযোগ জানিয়েছিল যে হুওয়ায়ের প্রোডাক্ট ব্যবহার করে চীন, গুপ্ত নজরদারি করতে পারে বিভিন্ন দেশের উপর। যদিও কোম্পানি বেজিং এর হয়ে গুপ্তচর বৃত্তির অভিযোগকে খারিজ করেছে।

এদিকে ট্রাম্পের দেশে ব্যান হওয়ার পর হুয়াওয়ে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরিতে মন দিয়েছে। কোম্পানির এক আধিকারিক এই সপ্তাহেই ঘোষণা করেছে Huawei এর নতুন অপারেটিং সিস্টেমের নাম Hongmeng OS । খুব শীঘ্রই অন্যান্য ফোনে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করা হবে। একটি রিপোর্টে জানা গেছে Huawei এর নতুন অপারেটিং সিস্টেমে এই অক্টোবরেই লঞ্চ করবে। এখানে বলে দেওয়া ভালো হুয়াওয়ে চুক্তি অনুযায়ী অগাস্ট 2019 পর্যন্ত গুগলের অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে।

পড়ুন : 20,000 টাকা ছাড়ে বিক্রি হচ্ছে এই ফোন, জেনে নিন Huawei Week এর অন্যান্য অফার

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here