হুয়াওয়ের উপর থেকে ব্যান তুললো গুগল, শীঘ্রই পাওয়া যাবে নতুন অ্যান্ড্রয়েড আপডেট

0
321

সম্প্রতি ওসাকাতে হওয়া G20 সামিটে ইউ এস রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প একটি গুরুত্বপূর্ণ আলোচনায় বসেছিলেন চীন দেশের রাষ্ট্রপতি জিনপিং এর সাথে। তাদের বৈঠকের বিষয় ছিল যে দুই দেশের মধ্যে যে বাণিজ্যিক যুদ্ধ চলছে তার একটি মীমাংসায় পৌঁছনো। এবং এই বৈঠকের ফল হিসেবে ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়ে কোম্পানীর ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা তুলে নিয়েছিলেন । গত মাস থেকে ট্রাম্প সরকারের চীনের হুয়াওয়ে কোম্পানি কে আমেরিকায় ব্যান করা একটি আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিল। ট্রাম্প সরকার ঘোষণা করেছিল যে হুয়াওয়ের সাথে ব্যবসা করা তাদের কাছে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করার মতো গুরুত্বপূর্ণ ব্যাপার।

নিষেধাজ্ঞা জারি হওয়ার পর হুয়াওয়ে কে যথেষ্ট ক্ষতি স্বীকার করতে হয়েছে। তারা যে শুধুমাত্র ইউ এস এর বাজারেই তাদের সামগ্রী বিক্রি করতে পারে নি তা নয় তারা ইউ এসের কোম্পানিগুলির থেকে কিছু নতুন সামগ্রী কিনতেও পারে নি। কিন্তু এগুলি ছাড়াও হুয়াওয়ের সবথেকে বড়ো অসুবিধা ছিল যেটা সেটি হলো তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এবং প্লে স্টোরের কোনো অ্যাপ্লিকেশন ব্যবহার করতে না পারা। তবে এবার হুয়াওয়ে হয়তো স্বস্তির নিশ্বাস ফেলবে।

জিনপিং এর সাথে যা চুক্তি হয়েছে তাতে জানা গেছে ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন। এখনো পর্যন্ত কোনো অফিসিয়াল ডকুমেন্ট আসেনি তবে এই চুক্তির কথা উভয় পক্ষই স্বীকার করেছে। এর মানে গুগল, কোয়ালকম ,ইন্টেল প্রভৃতি কোম্পানিরা যারা এর আগে হুয়াওয়ে এর সাথে কোনো ব্যবসায়িক সম্পর্ক রাখতে পারছিল না তারা এইবার সেটা পারবে। যা হুয়াওয়ে এর পক্ষে একটি দারুন খবর। ইউ এস সরকার এই সিদ্ধান্ত নিলো কারণ তাদের অনেক কোম্পানিই হুয়াওয়ের সাথে ব্যবসা করার ইচ্ছে প্রকাশ করেছে। বর্তমানে বিশ্বের মধ্যে হুয়াওয়ে দ্বিতীয় সর্ব বৃহৎ স্মার্টফোন কোম্পানি।

পড়ুন : অ্যান্ড্রয়েডের থেকে 60% দ্রুত হবে হুয়াওয়ে নতুন অপারেটিং সিস্টেম, অপো, ভিভো ও ছাড়বে অ্যান্ড্রয়েড ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here