ডিজিটাল পেমেন্টকে উৎসাহ দিতে পরিকল্পিত বাজেট নরেন্দ্র মোদী সরকারের

0
155

সমস্ত টেকনোলজি কোম্পানি শুক্রবার স্বাগত জানালো নতুন বাজেটে উঠে আসা কিছু সিদ্ধান্ত কে। তার মধ্যে সব থেকে জনপ্রিয় একটি সিদ্ধান্ত হলো বছরে নগদে 1 কোটি টাকার বেশি একটি ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হলে টিডিএস 2 শতাংশ বেশি দিতে হবে। কিন্তু ছোট ব্যবসায়ী দের মধ্যে এই সিদ্ধান্ত নিয়ে দ্বিমত রয়েছে। তাদের বেশীরভাগ জনের মতে এতে অর্থনীতি দারুন ক্ষতিগ্রস্ত হবে। শুক্রবার বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তার প্রথম বক্তব্য রাখার সময় বলেন যে TDS এ 2 শতাংশ ছাড় কমানোর কারণ দেশকে ডিজিটাল ইন্ডিয়ার দিকে আরো এগিয়ে নিয়ে চলা। এবং এই সিদ্ধান্তের ফলে ক্যাশ পেমেন্ট এ লোকের আগ্রহ কমে যাবে বলে মনে করা হচ্ছে।

নিউ দিল্লীর একজন ব্যবসায়ী অজিত খোসলার মতে ” এই পদক্ষেপ অর্থনীতির ওপর একটি প্রবল ধাক্কা। ডিজিটাল পেমেন্ট ব্যবহারের সুফল ও কুফল দুটোই বর্তমান। এবং ভারতে এখনো সম্পুর্ন ভাবে এই ব্যবস্থা গ্রহণ করার মতো পরিকাঠামো গড়ে ওঠেনি। ইলেকট্রনিক মাধ্যমে পেমেন্ট আদান প্রদান করার ক্ষেত্রে কাস্টমার এর বেশ কিছু লিমিটেশন আছে। যেখানে আমরা রি ফান্ড সহজে পাই না। যারা সামান্য মূলধন নিয়ে ব্যবসা করেন তাদের ক্ষেত্রে এটি খুবই অসুবিধা জনক। অজিত খোসলার মতকে সমর্থন জানিয়েছে নরেশ কুমারের বক্তব্য। তিনিও একই কথা বলেছেন । নরেশ কুমার ফ্যালকন কার্গো মুভার্স কোম্পানির মালিক।

অপরদিকে পেটিএম এর একজন কর্তাব্যক্তি বলেছেন এটি খুবই সাহসী এবং প্রয়োজনীয় পদক্ষেপ সরকারের তরফ থেকে। দেশকে ডিজিট্যাল ইন্ডিয়া করা সত্যিই প্রয়োজনীয়। সীতারামন এও বলেন যে প্রধানমন্ত্রী গ্রামীন ডিজিটাল সাক্ষরতা অভিযানে এখনো পর্যন্ত দু কোটি গ্রামের মানুষকে ডিজিটাল পদ্ধতি সম্পর্কে শিক্ষিত করা গিয়েছে। এবং ভারত চেষ্টা করছে এই দেশের সমস্ত পঞ্চায়েত কে ইন্টারনেটের আওতায় নিয়ে আসতে। অর্থমন্ত্রী এও প্রস্তাব করেন যে, যে সমস্ত ব্যবসায়ী প্রতিষ্ঠানের বছরে ৫০ কোটির বেশী টার্ণ ওভার হয় তাদের কম খরচে ডিজিটাল পদ্ধতিতে পেমেন্টর সুবিধা দেওয়া হবে। এছাড়া মার্চেন্ট ডিসকাউন্ট রেট থাকবে তাদের জন্য। এই সমস্ত চালু করার জন্য ইনকাম টেক্স আইন এবং পেমেন্ট ও সেটেলমেন্ট আইন সংশোধন করা হবে।

পড়ুন : 100 শতাংশ ক্যাশব্যাক দিচ্ছে Paytm, বিস্তারিত পড়ুন

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here