এই দেশের আর্মি এবার টাটা হেক্সা চড়বে, ভারতের আর্মিরা টাটা সাফারি

0
364

টাটা মোটরস একটি বিবৃতিতে জানিয়েছে,তারা 200টি টাটা হেক্সা ফোর হুইল ড্রাইভ এসইউভি বাংলাদেশের আর্মিকে সরবরাহ করতে চলছে। অনেক মাস ধরে নানা পরীক্ষা নিরীক্ষার পর টাটা হেক্সাকে নির্বাচন করা হয়েছে।

2012 সাল থেকে টাটা মোটরস বাংলাদেশে প্যাসেঞ্জার গাড়ির বিক্রি করছে, বর্তমানে তারা ওই দেশের দুটি সর্বাধিক বিক্রিত গাড়ি টাটা নেক্সন ও টাটা ইন্ডিগোকে আর্মিতে সরবরাহ করার জন্য আবেদন করেছিল। কিন্তু টাটা হেক্সা নির্বাচিত হওয়ায় তা শুধুমাত্র আর্মড ফোর্সেস এর জন্য তৈরি করা হবে।

অন্যদিকে ভারতীয় সেনা নির্বাচন করেছে টাটা সাফারি স্ট্রম 4×4। 2017 সালে ভারতীয় সেনা টাটা মোটরকে কন্ট্রাক্ট দিয়েছিল তাদের পুরোন মারুতি জিপসি গাড়িগুলি আপগ্রেড করার জন্য, এবার তারা সেই সঙ্গে 3192টি স্ট্রম এসইউভি গাড়িও সরবরাহ করবে।

সেনাবাহিনীর জন্য তৈরি করা এই স্ট্রম এসইউভি এর বিশেষত্ব হল এই ইন্ডিয়ান আর্মির জেনারেল সার্ভিস 800 ভেইকেল ক্লাসিফিকেশন অনুযায়ী তৈরি অর্থাৎ এর উপরের অংশ এতটাই মজবুত যে 800 কেজির ভার বহন করতে পারবে। এছাড়াও রয়েছে এয়ার কন্ডিশনিং এর সুবিধা। গাড়িটি হালকা সবুজ রং এর, চাকা গুলিও সবুজ রং করা হয়েছে। রিফ্লেক্সন রোধ করার জন্য ফ্রন্ট ক্রোমটি কালো রঙের করা হয়েছে।

2.2 লিটার ফোর সিলিন্ডার টার্বোচার্জ ডিজেল ইঞ্জিনটির সাথে রয়েছে সিক্স স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন। হাই এবং লো রেঞ্জের ফোর হুইল ড্রাইভিং মেকানিজম যা 400এনএম এর টরক্ উৎপন্ন করতে পারে। এছাড়া ইঞ্জিনটি 154 বিএইচপি এর সর্বাধিক ক্ষমতা উৎপন্ন করতে পারে।

সব সেনাবাহিনীর গাড়ির মতো এই গাড়িটির পিছনেও রয়েছে বড় একটি ট্রেলার হুক, এছাড়াও বনেটে রয়েছে রেডিও এন্টেনা। সামনে ও পিছনের বাম্পারে রয়েছে ব্ল্যাকদ আউট এন্টেনা। গাড়িটিকে নন রিফ্লেকটিং ও লো প্রোফাইল ভাবে তৈরি করা হয়েছে।

পড়ুন : তেলের দাম আকাশ ছুঁলেও নো চিন্তা, টাটা আনলো প্রথম বিদ্যুৎচালিত গাড়ি

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here