ভারতে 5G আসলেও দাম হবে আকাশ ছোঁয়া, জেনে নিন কারণ

0
466

ভারতে 5G আসলেও যে তার দাম অনেক বেশি হবে তা ভালো মতোই টের পাওয়া যাচ্ছে। কিছুদিন আগেই সমস্ত টেলিকম কোম্পানি ট্রাইয়ের কাছে আবেদন করেছিল স্পেকট্রামের দাম কমানোর জন্য। কিন্তু চলতি বছরে সম্ভাব্য নিলামের জন্য ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের স্পেকট্রামের রিজার্ভ মূল্য কম করার আবেদনকে খারিজ করে দিলো টেলিকম রেগুলেটর। তারা জানিয়েছে সবদিক বিবেচনা করার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া জানিয়েছে, তারা নিশ্চিতরূপে বলতে পারছে না যে অফার করা সব স্পেকট্রামই বিক্রি করা হবে কিনা। তারা জানান এই নিলামের সাফল্য নির্ভর করবে সরকার কত ভালো ভাবে মার্কেটিং করছে তার উপর। টেলিকম রেগুলেটর সোমবার তাদের একটি বিবৃতি জানিয়েছে ” 1লা আগস্ট, 2018 তে অথোরিটি, স্পেকট্রাম ভালুয়েশন ও রিজার্ভ এর যে মূল্য নির্ধারণ করেছিল, তা অপরিবর্তিত থাকার কথাই বলছে।”

এই বছর 8,293.95 Mhz এর এয়ারওয়েভ অফার করা হবে যার বেস প্রাইজ নির্ধারণ করা হয়েছে 5.77 লক্ষ কোটি টাকা, 2016 এর অকশনে 2354 Mhz এর এয়ারওয়েভ অফার করা হয়েছিল যার মূল্য উঠছিল 66,000 কোটি টাকা।

টেলিকম ইন্ডাস্ট্রির মতে 5G ওয়েভের প্রতি স্পেকট্রাম পিছু মূল্য খুবই বেশি এবং অমূলক,দক্ষিণ কোরিয়ার 5G এয়ারওয়েভের মূল্যের তুলনায় প্রায় 7 গুন দাম নির্ধারণ করেছে ট্রাই।

যদিও টেলিকম রেগুলেটর ডটের সাথে দুটি বিষয়ে সহমত হয়েছে, 5G ব্যান্ডের ট্রেডিং স্পেকট্রাম দুই বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করা হয়েছে যাতে আরো বেশি সংখ্যক কোম্পানি অকশনে অংশগ্রহণ করতে পারে। এরফলে বর্তমান কোম্পানিগুলি 900 Mhz ও 1800 Mhz ব্যান্ডের জন্য 0.9 Mhz এর পরিবর্তে 0.2 Mhz এ বিডিং করতে পারবে।

পড়ুন : ভারতে 5G এর ডাউনলোড স্পিড কত হবে জানেন? আমেরিকায় 1815mbps

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here