1.5 কোটি ভারতীয় মোবাইল আক্রান্ত এই ভাইরাস দ্বারা, চুরি করছে ব্যাংকের তথ্য

0
269

সাইবার সিকিউরিটি ফার্ম চেক পয়েন্টের করা একটি গবেষণায় জানা গেছে, একটি নতুন ধরনের মোবাইল ম্যালওয়ার গোটা বিশ্বের প্রায় 2.5 কোটি অ্যান্ড্রয়েড মোবাইলকে আক্রান্ত করেছে। যার মধ্যে রয়েছে ভারতের 1.5 কোটি মোবাইল। এই ম্যালওয়ারটি দেখতে অনেকটা গুগলের অ্যাপ্লিকেশনের মতোই এবং অ্যান্ড্রয়েডের বিভিন্ন দুর্বল অংশে বেশি করে প্রভাব ফেলছে। তাছাড়াও এই ম্যালওয়ারটি বিভিন্ন ইনস্টল অ্যাপগুলিকে পরিবর্তন করে দেয় নিজস্ব ক্ষতিকর ভার্সন দ্বারা।

চেকপয়েন্টের একটি বিবৃতিতে জানা গেছে, এই ম্যালওয়ারটি এজেন্ট স্মিথ পরিচয় নিয়ে, মোবাইলের অনেক রিসোর্সকে কাজে লাগিয়ে ভুয়ো বিজ্ঞাপন পাঠায় আর্থিক লাভের জন্য। কিন্তু এর সবথেকে বড় ক্ষতিকারক দিক হল ব্যাংকের গুরুত্বপূর্ণ নথি চুরি ও নজরদারি করা”। এই অ্যাপটির কাজের ধরন কিছু পূর্ববর্তী ম্যালওয়ার অ্যাপ গুলিগ্যান,হামিংব্যাড ও কপিক্যাটের মতো।

এই এজেন্ট স্মিথ ম্যালওয়ারটি মূলত খুব ব্যাপক ভাবে ব্যবহৃত থার্ড পার্টি অ্যাপ “9 অ্যাপস” থেকে ডাউনলোড করা হয়েছিল এবং হিন্দি, আরবি, রাশিয়ান ভাষার ইউজারদের টার্গেট করা হয়। তবে ইউনাইটেড কিংডম, অস্ট্রেলিয়া, আমেরিকাতেও অনেক সংখ্যক ডিভাইস আক্রান্ত হয়েছে।

চেক পয়েন্ট টেকনোলজিস এর মোবাইল থ্রেট ডিটেকশনের হেড জোনাথন শিমোনভিচ জানান,” সাধারণ অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য এজেন্ট স্মিথের মতো ম্যালওয়ারের মোকাবিলা করা খুবই মুশকিল,কারন এই ম্যালওয়্যারটি খুবই নিঃশব্দে ইউজারদের ইনস্টল করা অ্যাপ্লিকেশনকে ক্ষতিগ্রস্ত করে। তাই এডভান্স থ্রেট প্রিভেনশন ও “হাইজিন ফার্স্ট” পদ্ধতির সাহায্যে থ্রেট ইন্টেলিজেন্স এর মাধ্যমে ডিজিটাল এসেট সুরক্ষিত করার মাধ্যমেই এই ম্যালওয়্যারের মোকাবিলা করা সম্ভব।

পড়ুন : ইউরোপের প্রথম দেশ যেখানে সর্বত্র 5G নেটওয়ার্ক পাওয়া যায়, নাম জানেন?

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here