ইউরোপের প্রথম দেশ যেখানে সর্বত্র 5G নেটওয়ার্ক পাওয়া যায়, নাম জানেন?

0
485

ইউরোপের মোনাকো টেলিকম, 5G মোবাইল নেটওয়ার্ক লঞ্চ করল। এর ফলে এটি ইউরোপের প্রথম দেশে পরিণত হলো যারা সর্বত্র 5G নেটওয়ার্ক ব্যবহার করবে। চীনা টেক জায়েন্ট হুওয়ায়ের দ্বারা নির্মিত এই ‘নেক্সট জেন টেকনোলজি’ দ্রুত গতি, ও কম ল্যাটেন্সির জন্য আইওটি ডিভাইস গুলি দ্রুত এডপ্ট করতে সক্ষম হবে এমনই আশা করা যাচ্ছে।

মোনাকো টেলিকমের মালিক জাভিয়ার নীল মঙ্গলবার একটি টুইটে জানান,” মোনাকো টেলিকম প্রথম পূর্ন 5G দেশ। এর আল্ট্রা হাইস্পিড ছুঁয়েছে 1.4 Gbps এ, সব মোবাইল প্যাকেজের মধ্যে 5G অন্তর্ভুক্ত করা হয়েছে।”

সিনহুয়া নিউজ এজেন্সি থেকে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, মোনাকো এর ডিজিটাল ট্রানজিট এর ইন্টারডিপার্টমেন্টাল ডেলিগেটের ইনচার্জ, ফ্রেডেরিক জেন্টা, হুয়াওয়ে নির্মিত নেটওয়ার্ককে ধন্যবাদ জানিয়ে “একটি চিন্তাধারার পরিবর্তন” বলে অভিহিত করেছেন। তিনি বলেন “5 জি একটি ভালো জীবনের জন্য ও ব্যতিক্রমী সুযোগের ক্ষেত্রে দারুন প্রতিশ্রুতি। এটা আমাদের প্রয়োজন অনুযায়ী জীবনকে মানিয়ে নিতে সাহায্য করবে।”

হুয়াওয়েয়ের ভাইস প্রেসিডেন্ট গুও পিংয়ে বলেছেন, মোনাকোতে নতুন নেটওয়ার্ক স্থাপনের ক্ষেত্রে আঞ্চলিক স্বল্প পরিসর সত্ত্বেও এটি একটি বড় সুযোগ ছিল। “মোনাকো একটি ছোট এলাকা, যা অন্য এলাকার জন্য শপ উইন্ডো তৈরির ক্ষেত্রে সাহায্য করবে, ও অন্যান্য অপারেটর এবং রাজ্যের জন্য মডেল হিসাবে কাজ করতে পারে”।

মার্কিন যুক্তরাষ্ট্র আমেরিকান টেলিকম কোম্পানিগুলিকে হুয়াওয়ে বা ZTE গিয়ার স্থাপনের ক্ষেত্রে নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে দেশটিতে 5 জি নেটওয়ার্ক নির্মাণের জন্য নিষিদ্ধ করেছে। চীনের কোম্পানিগুলি যাতে ইউরোপীয় মহাদেশের কোনও নতুন সেলুলার নেটওয়ার্ক নির্মাণ করতে না পারে তার জন্য ট্রাম প্রশাসনও তার EU মিত্রদের উপর চাপ দিচ্ছে। তাই চীনা টেলিকম কোম্পানির জন্য 5G নেটওয়ার্ক এর ভবিষ্যত সম্প্রসারণ বেশ চাপের হতে পারে।

পড়ুন : অ্যান্ড্রয়েডের থেকে দ্রুত হবে হুয়াওয়ে নতুন অপারেটিং সিস্টেম, ভিভো ও অপো করলো টেস্ট?

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here