‘বাহুবলী’ রকেটে চড়ে চাঁদে পাড়ি দিচ্ছে চন্দ্রযান-2 স্যাটেলাইট

0
197

ভারতের নতুন হেভি লিফ্ট রকেট, জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল – মার্ক-III (GSLV MK-III) ও তার যাত্রী চন্দ্রযান-2 কে তৈরি করা হচ্ছে উৎক্ষেপণের জন্য। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তরফ থেকে জানানো হয়েছে আগামী 15 ই জুলাই রকেট টিকে চাঁদের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হবে। এই রকেটটির নাম রাখা হয়েছে ‘বাহুবলী’।

আজ ইসরোর একজন আধিকারিক জানালেন,” শ্রীহরিকোটার ঐতিহাসিক সতীশ ধাওয়ান উৎক্ষেপণ কেন্দ্র থেকে আগামী 15 ই জুলাই ভোর রাত 2:15 তে আমরা বাহুবলিকে উৎক্ষেপণ করব। এই উৎক্ষেপণের জন্য প্রস্তুতি পুরোদমে শুরু করে দেওয়া হয়েছে ইতিমধ্যেই।”

উৎক্ষেপণের 16 মিনিটের মধ্যেই জিএসএলভি MK-III রকেটটি চন্দ্রযান-2 কে তার কক্ষপথে পৌঁছে দেবে। জিএসএলভি MK-III রকেটটিকে তৈরি করার জন্য 375 কোটি টাকা খরচ করা হয়েছে। ইসরোর আধিকারিকরা জিএসএলভি MK-III রকেটটির নাম দিয়েছে ‘Fat Boy’। অন্যদিকে, একটি জনপ্রিয় তেলেগু সিনেমার নায়কের নাম অনুযায়ী তেলেগু মিডিয়া এই রকেটটির নাম দিয়েছে ‘বাহুবলী’। এই 640 টন ওজনের বাহুবলীই 3.8 টনের চন্দ্রযান-2 কে বহন করবে। ইসরোর তরফ থেকে জানানো হয়েছে চন্দ্রযান-2 কে জিএসএলভি MK-III একটি পৃথিবীকেন্দ্রিক 170X40400 কিলোমিটার কক্ষপথে স্থাপন করবে।

পড়ুন : 5-10 বছরে গুগল প্লে স্টোরে রাজ করবে ভারত

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here