এই তারিখের মধ্যে আধার লিংক না করালে বাতিল হবে প্যান কার্ড

0
318

এই বছর ইউনিয়ন বাজেট ঘোষণা হওয়ার সময় সরকার জানিয়েছে এই বছর থেকে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার জন্য আধার কার্ড ব্যবহার করতে পারবে ভারতীয় নাগরিক। এখন থেকে প্যান কার্ডের পরিবর্তে আধার কার্ড ব্যবহার করা যাবে এর ফলে প্যান কার্ডের গুরুত্ব অনেক কমে যাবে।তাই 31 আগস্টের পরে যেসব প্যান কার্ড লিংক করা থাকবে না আধার কার্ড এর সাথে, সেগুলি ডিএক্টিভেট হয়ে যাবে।

বিজনেস স্ট্যান্ডার্ড এর একটি রিপোর্ট অনুযায়ী “প্যান কার্ডকে ভ্যালিড রাখার জন্য এবং ভবিষ্যতে ব্যবহার করার জন্য নাগরিকদের আধার কার্ডকে প্যান কার্ডের সাথে লিংক করতে হবে।”তাছাড়া প্যান কার্ড ডিএক্টিভেট হয়ে যাবে এবং ইনকাম ট্যাক্স ফাইল করার সময় আধার নম্বর উল্লেখ করতে হবে। সরকারের তরফ থেকে জানানো হয়েছে যেসব ব্যক্তির প্যান কার্ড নেই বা আধার কার্ডের সাথে লিংক নয় তাদের ইনকাম ট্যাক্স ফাইল করার সময় উল্লেখিত আধার নম্বরের ভিত্তিতে একটি ভার্চুয়াল প্যান কার্ড তৈরি হয়ে যাবে যা ওই আধার নম্বরের সাথে লিংক হয়ে থাকবে।

সরকারি আধিকারিকরা এরকম পদক্ষেপের পিছনে একটি কারনকে বারবার চিহ্নিত করেছেন। তাদের মতে কোন ব্যক্তি যদি লিংক করার জন্য সময় বাড়ানোর পরও লিঙ্ক না করে থাকেন সেক্ষত্রে তার প্যান কার্ডটি সম্ভবত জাল হতে পারে। তাই সেক্ষত্রে সেইসব কার্ড গুলিকে ব্লক করা হবে যাতে ভবিষ্যতে আর ব্যবহার না করা যায়।

তাছাড়া যেসব ব্যক্তির এখনো প্যান কার্ড নেই তাদের আর প্যান কার্ড বানানোর দরকার নেই কারন আধার কার্ড দিয়েও তারা ইনকাম ট্যাক্স ফাইল করতে পারবে।

পড়ুন :  লোকসভায় পাশ হলো আধার আমেন্ডমেন্ট বিল, কোথায় কোথায় জরুরি নয় আধার নাম্বার জানুন

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here