সতর্ক হোন: আপনার বেডরুমের গোপন কথা রেকর্ড করছে গুগল

0
338

আমরা প্রতিদিনই বিভিন্ন রকম কাজ করার জন্য গুগলকে ব্যবহার করি। আমরা আমাদের দৈনন্দিন জীবনে গুগলকে ভীষণভাবে বিশ্বাস করে থাকি। কিন্তু আপনি কি জানেন গুগল আপনার অত্যন্ত ব্যক্তিগত কথাও রেকর্ড করছে? একটি নতুন রিপোর্টে জানা গেছে, গুগলের জন্য কাজ করা কিছু থার্ড পার্টি অ্যাপ্লিকেশন, স্মার্টফোন, হোম স্পিকার এবং সিকিউরিটি ক্যামেরা গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে সব কথা গোপন ভাবে রেকর্ড করতে পারে। আসুন জেনে নিই গুগল কি কি ভাবে আপনার কথা রেকর্ড করছে এবং তা থেকে আপনি বাঁচবেন কীভাবে।

গুগল হোম স্পিকার- বেলজিয়ামের একজন ব্রডকাস্টার বিআরটি এনডব্লিউএস তার একটি রিপোর্টে দাবি জানিয়েছেন যে, গুগল হোম স্পিকারের মাধ্যমে ব্যবহারকারীদের কথাবার্তা রেকর্ড করছে গুগল। এবং সেই সব অডিও ক্লিপ সাব-কন্ট্রাক্টরদের কাছে পাঠিয়ে দেওয়া হচ্ছে যারা গুগলের স্পিচ রেকগ্নিশন ব্যবস্থাকে আরো ভালো করার জন্য অডিও ফাইলগুলিকে ব্যবহার করছে। একজন হুইসেলব্লোয়ারের সহায়তায় বিআরটি এনডব্লিউএস গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে রেকর্ড করা এক হাজারেরও বেশি অডিও ক্লিপ শুনতে সক্ষম হয়েছেন।

লোকজনের নাম এবং পরিচয় অবধি জানা যাচ্ছে- বুধবার জারি করা রিপোর্টে বলা হয়েছে যে, “এই রেকর্ডিং এ আমরা লোকজনের নাম, ঠিকানা এবং অন্যান্য অত্যন্ত সংবেদনশীল তথ্য খুব পরিষ্কারভাবে শুনতে পাচ্ছি। এর ফলে কথা বলার সময় বিভিন্ন লোকেদের শনাক্ত করাও অত্যন্ত সুবিধার হয়ে গেছে।”

পুরো বিশ্বের রেকর্ডিং রয়েছে গুগলের কাছে- সবচেয়ে চিন্তাজনক ব্যাপারটি হল ওই হুইসেলব্লোয়ার বিআরটি কে যে প্ল্যাটফর্মটি দেখিয়েছিল তাদের কাছে সারা বিশ্বের লোকের রেকর্ডিং ছিল। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন এর কথা অনুযায়ী ভারতে বর্তমানে স্মার্ট স্পিকার মার্কেটে সবচেয়ে উপরে রয়েছে অ্যামাজন একো প্রায় 59% অংশীদারিত্বের সঙ্গে। ঠিক তার পরেই আছে গুগল হোম 39% অংশীদারিত্ব নিয়ে। 2018 তে গুগল হোম, গুগল হোম মিনি এবং অন্যান্য স্মার্ট ডিভাইস সহ অন্যতম বড় একটি বিক্রেতা হয়ে উঠেছে এই মার্কেটের।

গুগলের কি বক্তব্য- এই ব্যাপারে গুগলের একজন আধিকারিক ডেভিড মন্সিসকে প্রশ্ন করা হলে তিনি জানান,” আমাদের প্রাইভেসি এবং সিকিউরিটি টিমের কাছে এই ঘটনার তদন্তের ভার পৌঁছে গেছে ইতিমধ্যেই। তারা এই বিষয়ে সঠিক তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। ব্যবহারকারীদের গোপনীয়তা বজায় রাখার জন্য আমরা সমস্ত কিছু আবার চেক করব যাতে ভবিষ্যতে কোনো এরকম ঘটনা আবার না ঘটে।”

এই পরিস্থিতিতে কিভাবে বাঁচবেন- এখনও আমাদের স্মার্ট ডিভাইস ততটা উন্নত হয়নি যে আমাদের তথ্য ইনপুট ছাড়াই কাজ করবে। এগুলির কাজ করার জন্য মানুষের ইনপুট অত্যন্ত আবশ্যক। তাই যদি আপনি না চান যে কেউ আপনার কথা রেকর্ড করে তাহলে এই স্মার্ট ডিভাইসগুলির থেকে দূরে থাকাই শ্রেয়। তাই যখন আপনি কোন গোপনীয় কথা বলছেন, তখন গুগল হোমকে বন্ধ করে দিন এবং আপনার ফোনের গুগল অ্যাসিস্ট্যান্টকে ডিসেবল করে দিন।

পড়ুন : Google Chrome এর থেকে 8 গুন দ্রুত এই ব্রাউজার, বিজ্ঞাপন দেখলে পাবেন টাকা

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here