সুরক্ষিত নয় হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম, পাঠানো ছবি ও অডিও এভাবে বিপদে ফেলছে আপনাকে

0
243

হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম ব্যবহারকারীরা যদি মনে করে থাকেন এই মেসেজিং অ্যাপগুলির এন্ড টু এন্ড এনক্রিপশনের জন্য সুরক্ষিত তাহলে সেই ধারণা সম্পুর্ন ভুল। সাইবার সিকিউরিটি ফার্ম সিমানটেক একটি গবেষণায় জানিয়েছে, বেশ কিছু ভারনাবিলিটির জন্য হ্যাকাররা এইসব মেসেজিং অ্যাপে ব্যবহার করা ছবি ও অডিও ফাইল পরিবর্তন করে নিজেদের কাজে ব্যবহার করতে পারে।

মিডিয়া ফাইল জ্যাকিং নামের এই সিকিউরিটি ফ্ল এর ফলে হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং টেলিগ্রামের কিছু ফিচার অন থাকলে এই ক্ষতির সম্ভাবনা থেকে যায় ।

গবেষকদের মতে হোয়াটসঅ্যাপ এক্সটারনাল স্টোরেজ নিজে থেকে মিডিয়া ফাইল সেভ করে, টেলিগ্রামেও সেভ টু গ্যালারি ফিচার অন থাকলে তা সম্ভব। কিন্তু কোন অ্যাপই মিডিয়া ফাইল জ্যাকিং থেকে ইউজারদের রক্ষা করতে সক্ষম নয়, কারন এরকম কোন সিস্টেম এখনো তারা তৈরি করেনি।

মর্ডান ওএস সিকিউরিটির সিমানটেক এর প্রেসিডেন্ট ও চিফ টেকনোলজি অফিসার একটি বিবৃতিতে জানিয়েছে,”সিকিউরিটি ফ্ল এর সুযোগ নিয়ে হ্যাকাররা বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি যেমন ব্যক্তিগত ছবি, ভিডিও, কর্পোরেট নথি, ইনভয়েস ইত্যাদির অপব্যবহার করতে পারে।”

গবেষকটি ইমেজ ম্যানুপুলেশনের উদাহরনস্বরূপ বলেন, এই ধরণের অ্যাপ ইউজাররা ডাউনলোড করলে অ্যাপটি আপাতভাবে আশঙ্কার কারন মনে না হলেও অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এবং ইউজার হোয়াটসঅ্যাপ করলেই মিডিয়া ফাইল জ্যাকিং করা শুরু করে। সেই সময় ইউজার কোন ছবি পাঠালে সেই ছবির মধ্যের মুখগুলি শনাক্ত করে এবং তার পরিবর্তে অন্য জিনিস বা অন্য ব্যক্তির ছবি পাঠিয়ে দেয়।

এই ভালনেরাবিলিটির সুযোগ নিয়ে হ্যাকাররা পেমেন্ট ম্যানুপুলেশন, অডিও মেসেজ স্পুফিং ও ভুয়ো খবর ছাড়ানোর মতো কাজ করতে পারে। গ্যাট ও এমিট জানিয়েছে,”মিডিয়া ফাইল জ্যাকিং অ্যাটাকের সবথেকে ক্ষতিকর ব্যাপার হল এর সাহায্যে হ্যাকাররা কোন ব্যবসায়ীর পাঠানো ইনভয়েসের জাল কপি তৈরি করে কোন কাস্টমারকে পাঠালে কাস্টমারটি কোন বেআইনি ব্যাংক অ্যাকাউন্টে টাকা ফেলবে।”

মে মাসের একটি রিপোর্টে জানা গেছে হোয়াটসঅ্যাপ কলেও একটি বাগের সুযোগ নিয়ে ইসরায়েলের সাইবার ইন্টেলিজেন্স কোম্পানী এনএসও গ্রূপ একটি স্পাইওয়্যার তৈরি করেছে যার মাধ্যমে অ্যান্ড্রয়েড বা আইফোন ইউজারদের ফোনে একটি কল করলেই স্পাইওয়ারটি ইনস্টল হয়ে যাবে। যদিও হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে এটির কথা জানতে পেরে তারা সঙ্গে সঙ্গে তা ঠিক করে দেয়।

পড়ুন : জানুন কিভাবে নাম্বার Save না করেও Whatsapp থেকে মেসেজ পাঠাবেন

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here