এই 7টি অ্যাপ আপনার ডেটা চুরি করছে, এক্ষুনি ডিলিট করুন

0
1434

গুগল তাদের প্লে স্টোর থেকে সম্প্রতি 7 টি অ্যাপকে রিমুভ করেছে। এই অ্যাপ্লিকেশানগুলো শিশুদের নিরাপত্তা এবং হারিয়ে যাওয়া ফোন খুঁজে দিত। কিন্তু এর বাইরেও এই অ্যাপগুলো ব্যবহারকারীদের উপর গোপনে নজর রাখতো বলে অভিযোগ। এরা ব্যবহারকারীদের ডেটা চুরি করে রেখে দিত। এছাড়াও এই অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর অবস্থান, পরিচিতি, এসএমএস, এবং কল হিস্ট্রি ট্র্যাক করতো। অ্যান্টিভাইরাস কোম্পানি, Avast সম্প্রতি এমন কিছু অ্যাপ গুগল প্লে স্টোরে দেখতে পেয়েছে যারা ব্যবহারকারীদের নিজ ডেটা ট্র্যাক করতো।

Avast এর থেকে এই রিপোর্ট পেয়ে গুগল, প্লে স্টোর থেকে এই অ্যাপগুলোকে সরিয়ে দেয়। এই অ্যাপগুলো 1,30,000 বার ডাউনলোড করা হয়েছে। এতে Spy Tracker এবং SMS Tracker নামের অ্যাপগুলো মজুত ছিল। এই দুই অ্যাপকে 50,000 বার ডাউনলোড করা হয়েছে।

কিছুদিন আগে গুগল আরো 22 টি অ্যাপকে ডিলিট করে দিয়েছিলো। জানা গেছে অজ্ঞাতে মানুষ এই অ্যাপগুলো 20 লক্ষেরও বেশিবার ডাউনলোড করেছে। একে ক্লিক ফ্রড অ্যাপও বলা হয় কারণ এই অ্যাপগুলো সামনে দাবি করে একটি কাজ করার কিন্তু ব্যাকগ্রাউন্ডে অন্য কাজ করে।

এই সেই 22 টি স্ক্যাম অ্যাপের নাম :

Sparkle FlashLight, Snake Attack, Math Solver, ShapeSorter, Take A Trip, Magnifeye, Join Up, Zombie Killer, Space Rocket, Neon Pong, Just Flashlight, Table Soccer, Cliff Diver, Box Stack, Jelly Slice, AK Blackjack, Color Tiles, Animal Match, Roulette Mania, HexaFall, HexaBlocks এবং PairZap

পড়ুন : অনলাইনে কেনাকাটা করে প্রতারিত হাজার হাজার মানুষ, শুরু হয়েছে নতুন স্ক্যাম

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here