ত্রুটি সারিয়ে 22 জুলাই চাঁদে যাচ্ছে চন্দ্রযান 2

0
176

ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযান মিশন, চন্দ্রযান 2, 15 জুলাই যান্ত্রিক ত্রুটির জন্য স্থগিত রাখা হয়েছিল। তবে আজ ইসরো পরবর্তী লঞ্চ ইভেন্টের তারিখ টুইট করেছে। ইসরোর টুইট অনুযায়ী সোমবার, 22 জুলাই বিকাল 2:43 মিনিটে চন্দ্রযান 2 চাঁদের উদ্দেশ্যে পাড়ি জমাবে। প্রসঙ্গত চন্দ্রযান 2, GSLV Mk-III রকেটের লঞ্চ 15 জুলাই রাত 2.51 মিনিটে হওয়ার কথা ছিল। তবে লঞ্চের ঠিক 56 মিনিট 24 সেকেন্ড আগে সেই সিদ্ধান্ত বদল করা হয়।

ইসরোর সহকারী পরিচালক গুরুপ্রসাদ জানান, লঞ্চ ভেইকল সিস্টেমে লঞ্চের আগে কিছু প্রযুক্তিগত ত্রুটি দেখা যায়। আর সেকারণেই চন্দ্রযান 2 লঞ্চ স্থগিত রাখা হয়। কারণ ওই মুহুর্তে সমস্যা সমাধান করে লঞ্চ করা সম্ভব ছিল না। তবে সেই সমস্যা এখন ঠিক করা হয়েছে এবং খুব শীঘ্রই নতুন লঞ্চের তারিখ ঘোষণা করা হবে।

ইসরোর প্রথম সফল চন্দ্রাভিযান মিশন, চন্দ্রযান -1 এর মতো চন্দ্রযান 2 ও দক্ষিণ মেরুতে চক্কর কাটবে । চন্দ্রযান -1 চাঁদের চারপাশে 3400 বারের ও বেশিবার ঘুরেছিল। এটি 29 আগস্ট 2009 পর্যন্ত 312 দিনের জন্য চাঁদের চারপাশে ঘুরপাক খাচ্ছিলো। 978 কোটি টাকার চন্দ্রযান 2 এর চাঁদে যেতে 54  দিন সময় লাগবে।

10 বছর আগে চন্দ্রযান -1 লঞ্চ করা হয়েছিল, তার থেকে অনেক আধুনিক ভাবে তৈরি করে হয়েছিল চন্দ্রযান-2 কে। চন্দ্রযান -1 তে মোট 11টি পেলোড ছিল, তার মধ্যে 5টি ভারতের, 3টি ইউরোপের, 2টি আমেরিকার ও 1টি বুলগেরিয়ার, সেই চন্দ্রভিজানে গুরুত্বপূর্ণ সাফল্য ছিল চন্দ্রপৃষ্ঠে জলের অস্তিত্ব খুঁজে পাওয়া।

পড়ুন : এই 7টি অ্যাপ আপনার ডেটা চুরি করছে, এক্ষুনি ডিলিট করুন

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here