আপনি কখন কি পর্ণ দেখছেন খবর রাখছে গুগল ও ফেসবুক

0
582

আপনি যদি মনে করেন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউজার থেকে পর্ণ দেখলে তা ট্রাক করা সম্ভব নয় তবে বলি আপনার আরও একবার ভাবার সময় এসেছে। কারন নতুন একটি গবেষণায় পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন, প্রায় সমস্ত পর্ণ সাইট ব্যবহারকারীদের ডেটা ফাঁস করে দেয়। এমনকি আপনি ইনকগনিটো মোডে দেখলেও নিজেকে সুরক্ষিত দাবি করতে পারেন না। আর এই কারনেই গুগল ও ফেসবুক খুব সহজেই জেনে যায় আপনি কি ধরনের পর্ণ দেখতে ভালোবাসেন। আসুন জেনে নেই ঠিক কিভাবে গুগল ও ফেসবুক আপনার ডেটা পেয়ে যাচ্ছে।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক, মাইক্রোসফ্ট এবং কার্নেগী মেলন প্রায় 22,484 পর্ণ সাইটের উপর এই গবেষণা চালান। তারা webXray নামে একটি ট্রাক সফ্টওয়্যারের সাহায্য নেন এটা দেখার জন্য যে কিভাবে পর্ণ সাইটগুলো ডেটা ফাঁস করে। এখানে তারা দেখেন 93% পর্ণ সাইট গুগল, ফেসবুকের মতো থার্ড পার্টিকে ব্যবহারকারীর ডেটা ফাঁস করে দেয়।

এমনকি ইনকগনিটো মোডেও পর্ণ সাইট ভিজিট করলে গুগলের কাছে সে তথ্য চলে যায়। এবার আপনি প্রশ্ন করতেই পারেন গুগল বা অন্যান্য সাইট এই ডেটা কি কাজে ব্যবহার করে। আপনাকে জানিয়ে রাখি এই সমস্ত ডেটা দ্বারা গুগল আপনার পার্সনালিটি সম্পর্কিত ধারনা পায়। এর ফলে বিভিন্ন প্রডাক্ট বিক্রি করতে গুগলের সুবিধা হয়। যদিও ফেসবুক বা গুগল জানিয়েছে তারা কোনো পর্ণ সাইট থেকে ডেটা সংগ্রহ করে না।

পড়ুন : লঞ্চ হলো Oppo F11 Pro এর নতুন ভ্যারিয়েন্ট, জানুন দাম ও ফিচার

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here