ফেসঅ্যাপে ভয়? এভাবে নিজের তথ্য ডিলিট করুন

0
295

এইমুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ফেসঅ্যাপ। ছোট থেকে মাঝবয়সী সবাই এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে সোশ্যাল মিডিয়াতে তাদের বৃদ্ধ বয়সের ফটো পোস্ট করছেন। শুধু আমজনতা নয়, সেলেবরাও এই অ্যাপ ব্যবহার থেকে বিরত থাকেন নি। তবে ভাইরাল হতেই এই অ্যাপকে ঘিরে তৈরী হয়েছে বিতর্ক ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন এই অ্যাপ মানুষের ডেটা বাইরে বিক্রি করতে পারে। কারণ অ্যাপের প্রাইভেসি পলিসিতে এমনই বলা আছে। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে অ্যাপ ডেভেলপার। তিনি জানিয়েছেন ব্যবহারকারীরা চাইলেই তাদের ডেটা ডিলিট করতে পারেন।

অ্যাপ পলিসিতে কি বলা হয়েছে?

আপনি যদি এই অ্যাপ্লিকেশনের শর্তাবলী দেখেন, তবে এই অ্যাপটিতে পরিষ্কার লেখা আছে, ‘আপনি ফেসঅ্যাপকে আপনার কন্টেন্টের অপরিবর্তনীয়, ননএক্সক্লুসিভ, রয়্যালটি মুক্ত, ফুললি পেড, বিশ্বব্যাপী ব্যবহারের অনুমতি দিচ্ছেন। এর ফলে আপনি এখানে আপনার কনটেন্টকে মোডিফাই, আপডেট, পাবলিশ করতে পারবেন।

এইকাজে ব্যবহার করা হতে পারে আপনার ডেটা:

এর মানে ভবিষ্যতে আপনার ফটোগুলি সার্বজনীক রূপে ব্যবহার করা হতে পারে। অ্যাপ্লিকেশনের শর্তাবলীতে পরিষ্কার বলা আছে, আপনার ডেটা টেলিমার্কেটিং, বিজ্ঞাপনের কাজে ব্যবহার করা হতে পারে। খুব কম লোকই জানেন এই অ্যাপ একজন রাশিয়ান ডেভেলপার বানিয়েছে। এরফলে আপনার তথ্য বিদেশিদের কাছে খুব সহজেই পৌঁছে যাচ্ছে।

ফেসঅ্যাপ থেকে ডেটা কিভাবে ডিলিট করবেন?

আপনি যদি মনে করেন FaceApp থেকে নিজের সমস্ত ডেটা মুছে ফেলতে তবে এই প্রথমে আপনাকে এই অ্যাপের সেটিং এ যেতে হবে। এখানে সাপোর্ট অপশন দেখতে পাবেন। এরপর Report a bug অপশনে ক্লিক করতে হবে। এখানে সাবজেক্ট বারে ‘Privacy’ লিখে আপনার জিজ্ঞাসা সম্পন্ন করতে পারেন।

কোম্পানি এখানে পরিষ্কার জানিয়ে দিয়েছে ব্যবহারকারীদের ডেটা কোনো থার্ড পার্টি কোম্পানিকে বিক্রি করা হবে না। এছাড়াও তারা রাশিয়াকে এই ডেটা দেবে না।

পড়ুন : সোশ্যাল মিডিয়ায় বৃদ্ধ হওয়ার হুড়োহুড়িতে নিজের বিপদ ডেকে আনছেন না তো?

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here