আজকের দিনেই প্রথম চাঁদে পা মানুষের, 50 বছর পূর্তিতে বিশেষ ভাবনা গুগলের

0
204

মানব সভ্যতার কয়েকটা সবচেয়ে বড় ঘটনার মধ্যে একটি হলো চাঁদের মাটিতে মানুষের প্রথম পা রাখা । আজ ঐতিহাসিক দিনটির পঞ্চাশ বছর পূর্ণ হয়েছে। আজকের দিনেই নাসার অ্যাপোলো 11 চন্দ্রযানটিতে চেপে চাঁদে পৌঁছে চন্দ্রপৃষ্ঠে প্রথম মানব হিসাবে পা ফেলেন নীল আর্মস্ট্রং। প্রত্যেকটি বিশেষ দিনকে উপলক্ষ্য করে গুগল সেই দিনে নিজের অ্যাপে একটি বিশেষ ডুডল তৈরি করে। আজও তার অন্যথা হয়নি।

গুগল অ্যাপে গিয়ে ডুডলটির প্লে বাটনে ক্লিক করলে আপনি একটি অ্যানিমেটেড ভিডিওর মাধ্যমে অ্যাপোলো 11 যাত্রাপথ দেখতে পাবেন। এছাড়াও এই ভিডিওতে আপনারা অ্যাপোলো 11 মডিউল পাইলট মাইকেল কলিন্সের ধারাভাষ্যও শুনতে পাবেন। নাসার এই ঐতিহাসিক মিশনে মাইকেল কলিন্স ছিলেন কমান্ড মডিউল এর মূল পাইলটের দায়িত্বে এবং নীল আর্মস্ট্রং ও এডউইন অলড্রিন ছিলেন চন্দ্রপৃষ্ঠে পা রাখা প্রথম দুই ব্যক্তি। এই মিশনটি প্রায় দশ বছর ধরে চলেছিল যার ভিত গড়েছিলেন হাজার হাজার বৈজ্ঞানিক তাদের কঠোর পরিশ্রমের মাধ্যমে। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট জন এফ কেনেডির স্বপ্ন সফল করার পাশাপাশি এই মিশনটি মানুষের মহাকাশযাত্রার এক নতুন অধ্যায়ের সূচনা করে।

কলিন্সের ধারাভাষ্যে অ্যাপোলো 11-র যাত্রাপথ- এই সাড়ে চার মিনিটের লম্বা গুগল ডুডলে আপনারা অ্যাপোলো 11 -র যাত্রাপথ বিবরণ এবং সঙ্গে সঙ্গে মাইকেল কলিন্সের মুখ থেকে সেই যাত্রার কিছু জরুরী তথ্য জানতে পারবেন। আপনাদের জানিয়ে রাখি 16 ই জুলাই 1969 এ অ্যাপোলো 11 যাত্রা শুরু হয়। এটির স্যাটার্ন বি রকেটটি জন কেনেডি স্পেস রিসার্চ সেন্টারের ফ্লোরিডায় অবস্থিত কেপ কনভেরল লঞ্চপ্যাড 39এ থেকে লঞ্চ হয়েছিল। তিনদিন পরে প্রায় 2,40,000 মাইল যাত্রা করে এটির কমান্ড মডিউল অংশটিকে কলিন্স 60 মাইল দূরে কক্ষপথে স্থাপন করেন। এবং তার পরের দিন থেকে মিশন এর পরবর্তী ধাপে সূচনা করা হয়।

মহাকাশ যাত্রার নতুন অধ্যায়ের সূচনা- চাঁদে মানুষের প্রথম পদক্ষেপ- লুনার মডিউলের 13 মিনিটের জন্য চাঁদে লঞ্চ হওয়ার সময়ে অনেক বাধা-বিপত্তি আসে। জ্বালানি কম, ল্যান্ডিং সাইটে পাথর, উঁচু নিচু জায়গা থাকার কারণে কম্পিউটার প্রোগ্রাম লোডিং বন্ধ করার সংকেত দিতে থাকে। তবুও অনেক চেষ্টায় এটিকে ল্যান্ড করানো সম্ভবপর হয়। সফল ল্যান্ডিং এর পর ক্যাপসুল কমিউনিকেটরে আর্মস্ট্রং বলেন,” হিউস্টন, আমি ট্রানকুইলিটি বেস বলছি। ঈগল ল্যান্ড হয়ে গেছে।” এই কথাগুলি পৃথিবীতে পৌঁছানো মাত্রই পৃথিবীতে আনন্দের বন্যা বয়ে যায়। এবং সাথে সাথেই মানুষের মহাকাশযাত্রার এক নতুন অধ্যায়ের সূচনা করে দেয় নাসার অ্যাপোলো 11।

পড়ুন : ত্রুটি সারিয়ে 22 জুলাই চাঁদে যাচ্ছে চন্দ্রযান 2

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here