হুয়াওয়ের সমস্ত ফোনে থাকবে অ্যান্ড্রয়েড, চাপের মুখে স্যামসাং

0
802

আমেরিকা যুক্তরাষ্ট্র এবং চীনের বাণিজ্যিক সম্পর্ক স্থিতিশীল হওয়ার সাথে সাথে হুয়াওয়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম ‘হংমেং’ নিয়ে কাজ শুরু করে দিয়েছে যা বাণিজ্যিক বাজারে “আর্ক ওএস” নামে পরিচিত। যেখানে মিডিয়া বিগত কয়েক সপ্তাহ ধরে বলে আসছে যে এই নতুন সফটওয়্যারটি অ্যান্ড্রয়েড-এর একটি বিকল্প হতে পারে। তবে কোম্পানি নিজে গত সপ্তাহে এই তথ্য খারিজ করেছে এবং জানিয়েছে এটি অ্যান্ড্রয়েড-এর কোন বিকল্প নয়।

এ থেকে পরিষ্কার হুয়াওয়ে অ্যান্ড্রয়েডের সাথেই কাজ করবে। এদিকে এই খবরে যে খুব একটা খুশি হবেনা স্যামসাং তা বলাই যায়। কারণ হংমেং অপারেটিং সিস্টেমের সাথে হুয়াওয়ের ফোন আসলে তা কতটা জনপ্রিয় হতো সে নিয়ে প্রশ্ন ছিলই। এর ফলে হুয়াওয়ের থেকে অনেকটাই এগিয়ে যেত স্যামসাং। আপনাকে জানিয়ে রাখি এইমুহূর্তে বিশ্ব বাজারে স্যামসাংয়ের পরেই আছে হুয়াওয়ে।

চীনের রাজ্য-অধ্যুষিত জিনহুয়া নিউজ এজেন্সির মতে, কোম্পানির বোর্ড মেম্বার এবং ভাইস প্রেসিডেন্ট, ক্যাথরিন চেন, বৃহস্পতিবার ব্রাসেলসের এক গোলটেবিল বৈঠকের থেকে জানান, এই অপারেটিং সিস্টেমটি স্মার্টফোনের জন্য নয়।তার মতে, হংমেং বাণিজ্যিক ব্যবহারের জন্য তৈরি হয়েছে এবং বর্তমানে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে এর নাম চর্চা হচ্ছে। কিন্তু এটি তার আগে থেকে উন্নতির পথে। তিনি আরো আশ্বস্ত করেন যে কোম্পানি তাদের ভবিষ্যতের ব্যবহারযোগ্য ফোন এবং ট্যাবলেটের জন্য অ্যান্ড্রয়েড-এর ব্যবহার চালু রাখবেন।

হুয়াওয়ের এক্সিকিউটিভ লিয়াং হুয়া জানান, হংমেং অপারেটিং সিস্টেমটি প্রাথমিকভাবে IoT যন্ত্রের স্পষ্টতা অথবা স্বচ্ছতা কমাতে তৈরি করা হয়েছে। তার মতে হংমেং একটি এমন অপারেটিং সিস্টেম যা একশত হাজার কোড দ্বারা নিয়ন্ত্রিত এবং গ্রাহকরা যেরকম অপারেটিং সিস্টেম ব্যবহার করেন ঠিক সেরকমই ।

হুয়াওয়ের এই নতুন অপারেটিং সিস্টেমটি নিয়ে যখন এত চর্চা চলছে তখন তাদের কোম্পানির আর একটি অপারেটিং সিস্টেম কম্পিউটার এবং স্মার্টফোনে চালু হয়েছে যা হলো “হারমনি অপারেটিং সিস্টেম”। তবে এটি এখনো ঠিক হয়নি যে হারমনি হংমেং-এর একটি অংশ নাকি একটি সম্পূর্ণ ভিন্ন অপারেটিং সিস্টেম। যদিও মিডিয়া আগের খবরটি বিশ্বাস করতে বেশি স্বচ্ছন্দ।

পড়ুন : আমেরিকার কোম্পানির সাথে ব্যবসা করতে পারবে হুয়াওয়ে, জানালো ট্রাম্প

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here