বাকি আর কয়েক ঘন্টা, আপনার ফোনে দেখুন চন্দ্রযান 2 এর লঞ্চ ইভেন্ট

0
447

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) আজ দুপুর 2 টো বেজে 43 মিনিটে চন্দ্রযান 2 লঞ্চ করবে। এই লঞ্চের লাইভ স্ট্রিম সারাবিশ্ব দেখতে পাবে। আপনাকে জানিয়ে রাখি এটি ইসরোর দ্বিতীয় চন্দ্র অভিযান মিশন। এর মাধ্যমে ইসরো চাঁদের দক্ষিণাংশে পৌঁছবে, যেখানে আজ পর্যন্ত কোন দেশ পৌঁছায়নি। প্রসঙ্গত চন্দ্রযান 2 কে গতসপ্তাহে লঞ্চ করার কথা ছিল। তবে যান্ত্রিক গোলযোগের কারণে শেষ মুহূর্তে তা বাতিল করা হয়।

কোথায় হবে চন্দ্রযান 2 এর লঞ্চ?

যেমনটা আমরা জানিয়েছি যে চন্দ্রযান 2 আজ দুপুর 2 টো বেজে 43 মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের জন্য পাড়ি দেবে । এটি লঞ্চে 603 কোটি টাকা মূল্যের তৈরি স্পেসক্রাফটির মোট ওজন 3.8 টন, যার মধ্যে তিনটি মডিউল রয়েছে- অর্বাইটার,ল্যান্ডর ( বিক্রম) এবং রোভার (প্রজ্ঞান)। সম্পূর্ণ স্পেসক্রাফটি স্পেসপোর্ট থেকে GSLV MK-III গাড়িতে করে শ্রীহরিকোটায় নিয়ে যাওয়া হবে। এরপর সেখানকার সতীশ ভবন স্পেস সেন্টার (SDSC) থেকে চন্দ্রযান 2 লঞ্চ করা হবে।

চন্দ্রযান 2 এর লঞ্চ কিভাবে দেখবেন?

ইসরো সতীশ ভবন স্পেস সেন্টারের গ্যালারি থেকে এই ইভেন্ট সরাসরি দেখার জন্য রেজিস্ট্রেশন শুরু করেছিল। তবে এখন তা বন্ধ করা হয়েছে। আপনি যদি চন্দ্রযান 2 এর লঞ্চ ইভেন্ট সরাসরি আপনার ফোনে দেখতে চান তবে আপনাকে ইসরোর অফিসিয়াল ফেসবুক, টুইটার বা ইউটিউব চ্যানেলে যেতে হবে। এই ইভেন্ট দুপুর 2 টো বেজে 10 মিনিট থেকে শুরু হবে। ইসরোর ইউটিউব চ্যানেলে যেতে এখানে ক্লিক করুন।

পড়ুন : ত্রুটি সারিয়ে 22 জুলাই চাঁদে যাচ্ছে চন্দ্রযান 2

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here