নোকিয়া বা জিও ফিচার ফোন ব্যবহার করেন? আপনার জন্য সুখবর

0
417

গত কয়েকবছরে হোয়াটসঅ্যাপ নির্বাচিত কিছু KaiOS ডিভাইসের জন্য সাপোর্ট করতে শুরু করেছে । এর ফলে 2018 সালের সেপ্টেম্বরে জিওফোনে ডাউনলোড করা যাচ্ছিলো এই অ্যাপটি । পরে এপ্রিলেও Nokia 8810 ফোনের জন্য উপলব্ধ হয়েছিল ফেসবুকের এই ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস। যদিও তা ছিল ভারতের নির্বাচিত কিছু ফোনের জন্য। এবার কোম্পানি সারাবিশ্বের সমস্ত KaiOS ডিভাইসের জন্য হোয়াটসঅ্যাপ উপলব্ধ করলো।

আজ KaiOS তাদের ব্লগ পোস্টে লিখেছে, এবার থেকে KaiStore থেকে ডাউনলোড করা যাবে Whatsapp । এই মেসেজিং সার্ভিস 521MB এবং 256MB-র উভয় ফোনেই সাপোর্ট করবে। কাইওস আরো জানিয়েছ, এই বছরের শেষের দিকে সমস্ত নতুন ডিভাইসসে হোয়াটসঅ্যাপ প্রি ইনস্টল থাকবে।

আপনাকে জানিয়ে রাখি হোয়াটসঅ্যাপের কাইওস ভার্সনে চ্যাট ও কল উভয় ফিচার সাপোর্ট করে। এতে অ্যান্ড্রয়েড ও আইওস এর মতোই এন্ড টু এন্ড এনক্রিপশন উপলব্ধ। আপাতত KaiOS অপারেটিং সিস্টেমের উপর 7 টি ডিভাইস চলছে। এর মধ্যে আছে- Cat B35, Doro 7060, JioPhone, JioPhone 2, MTN Smart, Nokia 8110, এবং Orange Sanza ।

যারা জানেন না তাদের বলি কাইওস হলো একটি লাইট ওয়েট অপারেটিং সিস্টেম যাকে ফিচার ফোনে ব্যবহার করা যায়। 2019 সালের মধ্যে এই অপারেটিং সিস্টেমের সাথে প্রায় 100 মিলিয়ন ফোন 100 টি দেশে উপলব্ধ হবে। এই মুহূর্তে কাইওস বিশ্বের তৃতীয় সবচেয়ে বেশি ব্যবহৃত অপারেটিং সিস্টেম।

পড়ুন : জিওফোনকে টেক্কা দিতে নোকিয়া আনছে অ্যান্ড্রয়েড ফিচার ফোন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here