ফোনে আগুন লাগলে ভুল করেও করবেন না এই কাজ

0
606

সম্প্রতি একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে যেখানে এক ব্যক্তির ফোনে হঠাৎ আগুন ধরে যায়। ভারতেও এইধরণের ঘটনা আকছার ঘটে। এই ভিডিওতে একজন টেকনেশিয়ান iPhone 5s এর ফোলা ব্যাটারি পরিবর্তন করার চেষ্টা করেছিল। কিন্তু সে ভুল করে ব্যাটারি পাংচার করে ফেলে এবং ফোনে আগুন ধরে যায়। যদিও ভাগ্যগুনে ওই টেকনিশিয়ান বেঁচে যায়।

ওই টেকনিশিয়ান আগুন ধরার পর ডিভাইসটি মাটিতে ছুঁড়ে ফেলে এবং জুতো দিয়ে চেপে ধরে। তবে ওনার ভাগ্য ভালো যে ওই ডিভাইসটি দ্বারা তার জুতোতে আগুন ধরে যায়নি। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি সকল প্রকারের পরিস্থিতির জন্য প্রস্তুত আছেন এবং আপনি জানেন স্মার্টফোনে আগুনে ধরলে কি করতে হবে। ফোনে আগুন ধরলে নিচে দেওয়া এই ভুলগুলো অনেকেই করে ।

– পায়ে পরা জুতো থেকে ডিভাইসে আগুন নিভানোর চেষ্টা করা।

– ফোনের উপর কম্বল বা অন্য কাপড় চাপিয়ে দেওয়া।

– ফোনের উপর জল ঢেলে দেওয়া হয়।

– ফোনের আশপাশে থাকা সমস্ত জ্বলনশীল পদার্থ শেষপর্যন্ত জ্বলতে দেওয়া।

আমরা খালি চোখে স্মার্টফোনকে একটি ছোট পাওয়ারপ্যাকের মতো দেখলেও এর লিথিয়াম আয়ন ব্যাটারি প্রায় 600 ডিগ্রি সেলসিয়াসে জ্বলে। এই ধরণের ব্যাটারি জ্বলে উঠলে ভুল করেও পা বা জুতো দিয়ে চেপে ধরা উচিত নয়। এটি সহজেই যেকোনো আসবাবে ধরে যেতে পারে। 600 ডিগ্রী তাপমাত্রায়, অ্যালুমিনিয়াম গরম হয়ে লাল হয়ে যায় এবং 660 ডিগ্রিতে এটি গলতেও শুরু করে।

এই অবস্থায় কি করবেন?

যদি ডিভাইসে হঠাৎ আগুন লাগে তবে এটি ধাক্কা দিতে কোনও ধাতব বা রড ব্যবহার করুন। চেষ্টা করুন ডিভাইসটির পাশে যেন এমন কোনো কিছু না থাকে যেটিতে আগুন ধরে যেতে পারে। এছাড়াও, এর ধোঁয়া একেবারেই নাকের মধ্যে আসতে দেবেন না এবং আপনার মুখটি ভালোভাবে ঢেকে রাখুন কারণ ডিভাইসের ধোঁয়াশাটি বিষাক্ত হতে পারে। এগুলো করার পর একটি বোতল দিয়ে দূর থেকে ডিভাইসের উপর জল দিন আগুন না নেভা পর্যন্ত।

পড়ুন : সতর্ক করলো HDFC ব্যাংক, এই অ্যাপের সাহায্যে হ্যাকার আপনার অ্যাকাউন্ট খালি করছে

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here