আবারও ভারতে শীর্ষে রেডমি, প্রিমিয়াম বিভাগেও হার স্যামসাং এর

0
260

চীনা স্মার্টফোন কোম্পানি Xiaomi আরো একবার ভারতীয় স্মার্টফোন মার্কেটের শীর্ষে থাকলো। 2019 এর দ্বিতীয় কোয়ার্টারে কোম্পানি 3.7 কোটি স্মার্টফোন এদেশে এনেছে। Counterpoint এর নতুন এই রিপোর্ট অনুযায়ী ভারতে শাওমির এই মুহূর্তে মার্কেট শেয়ার আছে 28 শতাংশ। এদিকে এই রিপোর্টে Oppo, Vivo, Realme এবং OnePlus এর প্যারেন্ট কোম্পানি BBK গ্রুপ ভারতের লিডিং ম্যানুফ্যাকচারার হিসাবে উঠে এসেছে। Counterpoint এর মার্কেট মনিটরের রিপোর্ট অনুযায়ী এই চার ব্র্যান্ড ভারতীয় মার্কেটের 30 শতাংশ দখল করে আছে।

দক্ষিণ কোরিয়ান কোম্পানি Samsung যদিও এই কোয়ার্টারে মোট বাজারের 7 শতাংশ হারিয়েছে। যদিও M এবং A সিরিজের জন্য কোম্পানি এই কোয়ার্টারে ভালো ফলের আশা করেছিল । এদিকে আমেরিকায় ব্যান হওয়ার ধাক্কা ভারতেও পড়লো Huawei এর উপর। এই কোম্পানি প্রতি কোয়ার্টারে ভারতের মাটি একটু একটু করে হারাচ্ছে। যদিও ভারতের প্রথম দশটি স্মার্টফোন কোম্পানির মধ্যে জায়গা করে নিয়েছে Huawei ।

Counterpoint এর অ্যাসোসিয়েট ডিরেক্টর তরুণ প্রতীক জানিয়েছেন, যে ব্র্যান্ডগুলো এতদিন অফলাইন মার্কেটে কাজ করতো তারা এখন অনলাইনের উপর ফোকাস করছে। আবার যারা এতদিন কেবল অনলাইনে তাদের ব্যবসা সীমাবদ্ধ রেখেছিলো তারা অফলাইন মার্কেট কব্জা করতে চাইছে। উদাহরণস্বরূপ বলা যায় রেডমি ও রিয়েলমি। এই ব্র্যান্ডগুলো অফলাইন রিটেলারের সাথে হাত মিলিয়েছে।

এবার প্রিমিয়াম ফোনের কথা বললে এখানেও স্যামসাং ওয়ানপ্লাসের কাছে হেরে গেছে। আমরা জানি ওয়ানপ্লাস কিছুদিন আগেই ভারতে ওয়ানপ্লাস 7 সিরিজ লঞ্চ করেছে। কিন্তু সেইদিক থেকে স্যামসাং ভারতে নতুন ফ্ল্যাগশিপ ফোন লঞ্চ করেনি। আবার A সিরিজের ফোনগুলোও গ্রাহকদের পছন্দ হয়নি। এই রিপোর্টে উঠে এসেছে Realme, ASUS, OnePlus এবং Nokia ভারতে দ্রুত মার্কেট দখল করছে।

পড়ুন : নতুন ফোন খুঁজছেন? শাওমি রেডমির এই তিনটি ফোন ভারতে আসছে

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here