ভাবুন তো, কেউ আপনার সম্মতি ছাড়া আপনার ফোনে সমস্ত ছবি, ভিডিও, আপনার পার্সোনাল ডেটা চুরি করে তাকে ভুলভাবে ব্যবহার করছে, এবং কোন এককালে হয়তো আপনি নিজেই তাকে এসব কাজ করার অনুমতি দিয়েছেন নিজের অজান্তেই। হ্যাঁ ঠিকই, ইন্টারনেটে এমন কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলি আপনার অনুমতি ছাড়াই আপনার সমস্ত তথ্য চুরি করে নিতে পারে। এই অ্যাপ্লিকেশনগুলি মূলত এক ধরনের ভাইরাস যেগুলি আপনার ব্যাপারে সমস্ত তথ্য সংগ্রহ করতে থাকে। এই ধরনের অ্যাপ্লিকেশনগুলি গোপন ভাবে ছবি এবং ভিডিও রেকর্ড করে এবং আপনার লোকেশন হিস্ট্রি, অ্যাপ হিস্ট্রি ট্র্যাক করতে থাকে। এবং এইভাবে আপনি এই অ্যাপটি দ্বারা পুরোপুরি ট্র্যাক হয়ে যান।

মোবাইল সিকিউরিটি ফোরাম লুক-আউট সম্প্রতি একটি অ্যান্ড্রয়েড ম্যালওয়্যারের খোঁজ লাগিয়েছেন। Monokle নামের এই বিশেষ ম্যালওয়ারটি ডেভেলপ করেছে রাশিয়ার একটি সফটওয়্যার কোম্পানি। আদতে Monokle শুধু ম্যালওয়্যার নয় বরং একটি অ্যান্ড্রয়েড সার্ভিলেন্স টুল সেট। এই ম্যালওয়্যারটিকে যে কোন ব্যক্তির ওপর নজর রাখতে ব্যবহার করা যেতে পারে।

টার্গেট বানিয়ে ডেটা চুরি করে ম্যালওয়্যারটি- মোবাইল সিকিউরিটি ফোরাম লুক-আউট একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে, তারা Monokle ভাইরাস অ্যাপটির খোঁজ 2018 তে শুরু করে। রিসার্চের সময় তারা জানতে পারে যে এই টুলগুলি একটি টার্গেট করা ক্যাম্পেইনের অংশ ছিল। রাশিয়ার পিটার্সবার্গের কোম্পানি স্পেশাল টেকনোলজি সেন্টারের দ্বারা তৈরি করা হয়েছিল এই অ্যাপটি। এই কোম্পানিটি 2016-য় আমেরিকার প্রেসিডেন্ট ইলেকশনের সময় জিআরইউ কে মেটেরিয়াল সাপোর্ট দিয়েছিল। তবে এই অ্যাপটি অ্যাডভান্সড ডেটা ফিল্ট্রেশন পদ্ধতি ব্যবহার করে টার্গেট করা ডিভাইসে অ্যাটাকার সার্টিফায়েড সার্টিফিকেট ইনস্টল করিয়ে দেয়।

অন্যান্য অ্যাটাকের রাস্তাও খুলে দেয় এই অ্যাপটি- সঠিক সার্টিফিকেট এর জায়গায় অন্য সার্টিফিকেট ইনস্টল হওয়ার পরে ম্যান ইন দ্যা মিডল(MITM) অ্যাটাকের রাস্তা পরিষ্কার হয়ে যায়। বহুদিন পরে আবার এই পদ্ধতি ব্যবহার করে অ্যাটাক করা শুরু হয়েছে বলে রিসার্চারদের বক্তব্য। ঠিক এরকমই একটি মামলা বহুদিন আগে আমাদের সামনে এসেছিল। ইসরাইলের একটি এনএসও গ্রুপের দ্বারা বানানো একটি ম্যালওয়্যার পেগাসাস সম্পর্কিত কিছু তথ্য একটি ফোরাম শেয়ার করেছিল। সম্প্রতি ফাইন্যান্সিয়াল টাইমসের একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, পেগাসাস এর এই আপডেটেড ভার্সনটি ব্যবহারকারীদের গুগল, ফেসবুক, মাইক্রোসফট অ্যামাজন, অ্যাপেল আইক্লাউড সার্ভার থেকে সমস্ত ডেটা চুরি করতে সক্ষম।

পড়ুন : রেডমি ফোনের এই অ্যাপ আপনার জন্য খুব বিপজ্জনক, চুরি করছে ডেটা ?

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here