বাজারে এলো ‘ট্রি বাইক’, কিনবেন নাকি?

0
291

নারকেল, সুপারি ইত্যাদি গাছে ওঠা যথেষ্ট কষ্টকর কাজ। দড়ির সাহায্য নিয়ে অথবা হাতে ভর দিয়ে অত বড় গাছে উঠতে অনেকেরই সমস্যা হয়। কিন্তু এবার থেকে আর গাছে উঠতে কোন সমস্যা হবে না। মানুথি এগ্রিকালচার রিসার্চ স্টেশন একটি নতুন নারকেল গাছে চড়ার যন্ত্র আবিষ্কার করেছে। এটির মাধ্যমে খুব সহজে সিটে বসে বসে গাছের উপরে উঠে পড়া যাবে। মেশিনটির মোট ওজন হল 8.400 কিলোগ্রাম এবং মেশিনটি সর্বাধিক 400 কিলোগ্রাম মতো ওজন তুলতে পারে।

মেশিনটি তৈরির উদ্দেশ্য- নারকেল, তাল, সুপারি গাছে ওঠাকে একটি হাই-টেকনোলজি কাজ করে তোলার জন্য রিসার্চ টিম এই মেশিনটি তৈরি করেছে। শুধু এটুকুতেই সীমিত নয়, এআরএস মানুথি মেশিনটির প্রস্তুতিকে বড় মাত্রার শিল্পে পরিণত করার পরিকল্পনাও নিচ্ছে।

ডিজিটাল পদ্ধতিতে গাছে চড়ছে ডিজিটাল মেয়েটি 🐱🐱🐱🐱

Posted by Digital School on Tuesday, July 16, 2019

গঠন- এই গাছে ওঠার যন্ত্রটির দুটি অংশ রয়েছে। একটি সিট অংশ যাতে আপনি বসতে পারবেন এবং একটি প্যাডেল অংশ যা দিয়ে মেশিনটি চালানো যাবে। পুরো মেশিনটি গাছের গুড়ি চারিদিকে চেপে বসে থাকবে সিট অংশের মাধ্যমে এবং প্যাডেল অংশটি আপনার পায়ের কাছে থাকবে।মেশিনটিতে ব্রেক এবং ক্লাচ রয়েছে উপরে ওঠার এবং থামার জন্য। সিট অংশের মাধ্যমে ভালোভাবে চেপে বসে থাকার ফলে মেশিনটি থেকে পড়ে যাওয়ার কোন ভয় থাকবে না।

12 মিটার উচ্চতার একটি তালগাছে চড়তে মেশিনটির মাত্র 40 সেকেন্ড সময় লাগবে। আপনারা সিটে বসে প্যাডেল অংশটিকে উপরে নিচে ওঠাতে নামাতে পারবেন। এই মেশিনটি তৈরি করতে লিঞ্চ পিন হার্নেসিং পদ্ধতি ব্যবহার করা হয়েছে। যার মাধ্যমে যথাক্রমে 26 সেকেন্ড এবং 10 সেকেন্ডের মধ্যে মেশিনটি চালু এবং বন্ধ করতে পারবেন আপনারা।

মেশিনটির নাম রাখা হয়েছে KAU Kera Suraksha। মেশিনটি তৈরি করেছেন এগ্রিকালচার রিসার্চ সেন্টার মানুথির প্রফেসর এবং হেড Dr. U. Jaikumaran, Ms. Suma Nair, Dr. V. R. Ramachandran, Ms. Sakeena Beevi, এবং Mr. P. Ajith Kumar ।

খরচ- মেশিনটির খরচ 7000 টাকা। তবে যদি উৎপাদন বৃদ্ধি করা যায় তাহলে মেশিনটির দাম আরো কমানো সম্ভব হবে বলে এআরএস এর তরফ থেকে জানানো হচ্ছে। এছাড়াও এআরএস তাল গাছে চড়ার জন্য সম্পূর্ণ সুরক্ষা স্যুট এবং বেল্ট তৈরির পরিকল্পনা নিচ্ছে যাতে কোনোভাবে কেউ পড়ে গেলেও তার কোনো ক্ষতি না হয়।

পড়ুন : ইন্টারনেট ছাড়াই চলবে হোয়াটসঅ্যাপ, আসছে নতুন ফিচার

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here