10 কোটি ইউজারের ডেটা চুরি করে গ্রেফতার মহিলা হ্যাকার

0
266

ব্যাংকিং ইতিহাসে সবচেয়ে বড়ো ডেটা চুরির ঘটনা সামনে এলো, যেখানে 10 কোটির ও বেশি ইউজারের ডেটা চুরি করেছে হ্যাকাররা। এই ঘটনাটি ঘটেছে আমেরিকার আর্থিক পরিষেবা সরবরাহকারী ‘ক্যাপিটাল ওয়ান’ ব্যাংকে। যেখানকার 10 কোটি 60 লক্ষেরও বেশি ব্যক্তির ব্যক্তিগত ডেটা চুরি করেছে এক মহিলা হ্যাকার। যাদের ডেটা হ্যাক হয়েছে তারা বেশির ভাগ আমেরিকা ও কানাডার বাসিন্দা।

ঘটনা হলো সম্প্রতি আমেরিকার সবচেয়ে বড়ো ক্রেডিট কার্ড সরবরাহ কোম্পানি Capital One এর সার্ভার থেকে তথ্য হ্যাক করার জন্য 33 বছরের মহিলা পেজ থম্পসনকে গ্রেফতার করা হয়েছে।আগামী 2 আগস্ট ফেডারেল আদালতে এই মামলার শুনানি হবে। থম্পসন দোষী সাব্যস্ত হলে তাকে পাঁচ বছরের জেল এবং 250,000 ডলার জরিমানা করা হতে পারে।

এক বিবৃতিতে ব্যাংক জানিয়েছে, যে ডেটাটি চুরি করা হয়েছে তার মধ্যে 140,000 সোশ্যাল সিকিউরিটি নাম্বার, কানাডার 10 মিলিয়ন সোশ্যাল ইন্সুরেন্স নাম্বার এবং 80,000 ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার সহ লোকের নাম, ঠিকানা, ক্রেডিট স্কোর লিমিট এবং ব্যালান্সের মতো গুরুত্বপূর্ণ তথ্য ছিল। একইসাথে আসা ক্রেডিট কার্ডের জন্য আসা কোটি কোটি আবেদনকারীদের ডেটাও চুরি করা হয়েছে। যেগুলো 2005 থেকে 2019 সাল পর্যন্ত সংগ্রহ করা হয়েছিল।

পড়ুন : হোয়াটসঅ্যাপ দিচ্ছে 1000 জিবি ফ্রি ডেটা? সতর্ক হোন নইলে…

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here