গুগল বিজ্ঞান মেলার বিজয়ী হলো দুই ভারতীয় ছাত্র

0
407

বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগল তাদের বিজ্ঞান মেলা 2019 এর বিজয়ীদের নাম ঘোষণা করলো। এই বিজ্ঞান মেলার বিজয়ীদের তালিকায় আছে দুই ভারতীয় ছাত্র। এইউ নচিকেত কুমার ও আমান কেই নামের দুই শিক্ষার্থীরা গুগলের বিজ্ঞান মেলার নবম আসরে অংশ নিয়েছিল। এই দুই শিক্ষার্থীকেই ‘ন্যাশনাল জিওগ্রাফিক এক্সপ্লোরার অ্যাওয়ার্ড’ বিভাগে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

এই দুই শিক্ষার্থী রাবার তৈরী ও তাকে জমানোর জন্য পরিবেশ বান্ধব উপায় খুঁজে বার করেছে। ষোলো বছরের নচিকেত কুমার কর্ণাটকের একটি ছোট গ্রাম উপ্পিনাঙ্গাদে থাকে। আবার আমানের বাড়ি কর্ণাটকের পুত্তুরে। তার প্রজেক্টর নাম ছিল – আভেরোহোয়া বিলিম্বি – এ ন্যাচারাল ক্যাগলেট ফর রাবার লেটেক্স। গুগল বিজ্ঞান মেলায় 14 টি দেশের সকল অংশগ্রহণকারী থেকে 24 জন অংশগ্রহণকারীকে নির্বাচিত করা হয়েছিল ।

আপাতত রাবার লেটেক্সে (জলে রাবারের কণাগুলি মিশ্রণে তৈরি ঘন উপাদান) রাবার জমানোর বা গাঢ় করার জন্য ফরমিক অ্যাসিড ব্যবহার করা হয়। উভয় শিক্ষার্থী এই পদ্ধতির পরিবর্তে ফিল্টারযুক্ত বিলিম্বি নিষ্কাশনের ব্যবহার করেছে। বিলিম্বি আসলে দক্ষিণ ভারতে পাওয়া একটি গাছ, যার ফলগুলি খুব টক। এই পদ্ধতি আবার পরিবেশ বান্ধবও।

পড়ুন : ভারতে বিনামূল্যে হাই স্পিড ওয়াইফাই দিতে গুগলের সাথে হাত মেলালো Cisco

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here