যৌনতাপূর্ণ মেসেজে ফটো ফাঁস করার হুমকি পাচ্ছেন? ভুলেও এ ফাঁদে পা দেবেন না

0
321

অ্যান্ড্রয়েড স্মার্টফোন সর্বদাই সাইবার সিকিউরিটির দিক থেকে একটু বেশি ঝুঁকিপূর্ণ হয়। ম্যালওয়্যার, রানসামওয়্যার, ফেক অ্যাপ জাতীয় সমস্যা বাকি স্মার্ট প্ল্যাটফর্মগুলির তুলনায় বেশি থাকে স্মার্টফোনে। সম্প্রতি চেকোস্লোভাকিয়ার এক সাইবার সিকিউরিটি রিসার্চ দল একটি নতুন রানসামওয়্যারের খোঁজ পেয়েছেন। এই রানসামওয়্যারটি ‘সেক্স সিমুলেটর’ অ্যাপের মাধ্যমে স্প্যাম টেক্সট মেসেজে পৌঁছে যায়। অর্থাৎ সহজ ভাষায় বলতে গেলে এটিতে কিছু ভুয়ো টেক্সট মেসেজের মাধ্যমে সেক্সুয়াল বিষয়বস্তু ব্যবহারকারীর মোবাইলে পাঠানো হয় এবং পরবর্তীকালে সেগুলির মাধ্যমে তাকে ব্ল্যাকমেইল করে তার কাছ থেকে টাকা দাবি করা হয়।

গবেষণা দলটির মতে এই জালিয়াতির শুরু হয়েছিল 12 ই জুলাই থেকে। এটি যে কোন ব্যবহারকারীর কন্টাক্ট লিস্টে থাবা বসাতে শুরু করে। সাধারণ মানুষের দৃষ্টি আকর্ষণ করার জন্য এই অ্যাপে অনেক সেক্স সিমুলেটর গেমস রয়েছে। 12 ই জুলাই থেকে Androud/Filecoder.C নামের রানসামওয়্যারটি ব্যবহারকারীদের, বিভিন্ন অশ্লীল কনটেন্ট এবং সঙ্গে সঙ্গে কিছু মালেশিয়াস লিংক এসএমএসের মাধ্যমে পাঠানো শুরু করে। ইংরেজি, হিন্দি সহ বিশ্বের প্রায় 42 টি ভাষায় এই মেসেজগুলি পাঠানো হচ্ছে।

এরকম মেসেজ আসে :

এই ধরনের মেসেজে,( আপনার নাম ), ‘তাদের কাছে আপনার কিছু ফটো আছে’ এরকম লেখা থাকে। তারপর মেসেজটির শেষে একটি লিংক দেওয়া থাকে। এই লিংকটিই হলো সেই মালেশিয়াস লিংক। কিছু ব্যবহারকারীর বলা হচ্ছে আপনার কিছু ন্যুড ফটো লিক হয়ে গেছে এবং নিচের লিংকটিতে ক্লিক করলে ছবিগুলি দেখাও যাচ্ছে। আবার কয়েকজনকে বলা হয়েছে যে তাদের ফটো কিছু কিছু জায়গায় ব্যবহার করা হয়েছে। এরপর নিচের লিংকে ক্লিক করে আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করতে বলবে ঐ লিন্কটি। এই অ্যাপটিই হল সেই ভুয়ো অ্যাপ যেটি আপনার ডিভাইসের ক্ষতিকরে।

ডেটার বদলে ব্ল্যাকমেইলিং গেম :

লিংকটিতে ক্লিক করলেই সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীর মোবাইলটি সমস্ত ছবি ফাইল ইত্যাদি একটি আক্রমনকারী এনক্রিপ্ট করে নিচ্ছে।এই এনক্রিপশন সম্পূর্ণ হয়ে গেলে ব্যবহারকারীদের ফোনের কিছু ফাইল ভিডিও অ্যাপ খুলতে পারেন না। এবং তার পরেই আপনার কাছে মুক্তিপণের দাবি জানানো হয়। এবং সেই টাকা না দিলে বলা হয় যে আপনার ফাইল লিক করে দেয়া হবে। তবে এখনো পর্যন্ত এটা জানা সম্ভব হয়নি যে কতগুলি ফোনের ওপর জালিয়াতি থাবা বসিয়েছে। তবে গবেষণা দলের দাবি সবচেয়ে বেশি ক্লিক হয়েছে চীন, ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা এবং হংকং থেকে।

পড়ুন : নতুন 4G ফোন আনছে রিলায়েন্স জিও

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here