এই পাঁচ কারণে রিলায়েন্স জিও কে টপকে যাবে এয়ারটেল: রিপোর্ট

0
1015

বর্তমানে ভারতে রিলায়েন্স জিওর সত্যিকারের কড়া প্রতিদ্বন্দ্বী হয়তো কেবলমাত্র ভারতী এয়ারটেল। 2016 সালে জিওর আগমনের সময়ে কিছু কঠিন সমস্যার মুখোমুখি হতে হলেও সুনীল ভারতী মিত্তলের এয়ারটেল আবার ভারতীয় মার্কেটে নিজের শক্তি সঞ্চয় করেছে। প্রিপেড, পোস্টপেড, ব্রডব্যান্ড এমনকি ডিটিএইচ সবদিকেই এয়ারটেল এমন একটি পরিচিতি তৈরি করেছে যা রিলায়েন্স জিওকে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন করে তুলেছে। কিন্তু প্রশ্ন হলো, 2016 তে কঠিন সময় সম্মুখীন হওয়ার পরেও এয়ারটেল কিভাবে এত তাড়াতাড়ি নিজের জায়গা ফিরে পেল। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী নিম্নলিখিত কারণেই এয়ারটেলের সাফল্যের মূল কারিগর হয়ে উঠেছে।

1 . এলটিই 900 রোলআউট- রিলায়েন্স জিওর অন্যতম বড় সুবিধা হলো তার সম্পূর্ণ 4জি নেটওয়ার্ক যার ফলে জিও ভারতের সর্বত্র হাই-স্পিড ইন্টারনেট পরিষেবা দিতে সক্ষম হয়। সাথেই দেশের সর্বত্র দুর্দান্ত সার্ভিসের জন্যই জিও তাদের সমস্ত গ্রাহকদের আকর্ষিত করতে পেরেছে। এয়ারটেলও এই একই পন্থা অবলম্বন করতে চলেছে। আর কিছুদিনের মধ্যেই ভারতী এয়ারটেল নিজের 3জি পরিষেবা বন্ধ করে দিতে চলেছে এবং সারাদেশে এলটিই 900 রোলআউট শুরু করতে চলেছে যা মূলত 900 মেগাহার্টজ স্পেকট্রামের উপর নির্ভর করে তৈরি। এভাবে ভারতী এয়ারটেল রিলায়েন্স জিওকে একটি কড়া চ্যালেঞ্জ দিতে সক্ষম হবে। প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই আসাম কলকাতা এবং দিল্লি এনসিআরে এলটিই 900 রোলআউট শুরু হয়ে গেছে।

2 . আকর্ষণীয় ব্রডব্যান্ড প্ল্যান- আগামী আর কিছুদিনের মধ্যে রিলায়েন্স জিও তাদের গিগাফাইবার এফটিটিএইচ সার্ভিস শুরু করতে চলেছে। ব্রডব্যান্ড মার্কেটে জিওর প্রবেশের আগে এয়ারটেল তাদের ভি-ফাইবার ব্রডব্যান্ড মার্কেট ধরে রাখার জন্য আকর্ষণীয় কিছু প্ল্যান তাদের গ্রাহকদের দিচ্ছে। এই প্ল্যান গুলিতে এয়ারটেল ব্রডব্যান্ড গ্রাহকরা 100 এমবিপিএস থেকে 300 এমবিপিএস এর মতো স্পিড পেয়ে এছাড়াও কিছু প্ল্যান আপনাকে আনলিমিটেড ডাটা অফার করে। এছাড়াও এয়ারটেল থ্যাঙ্কস সার্ভিসের জন্য আপনারা তিন মাসের নেটফ্লিক্স সাবস্ক্রিপশন, এক বছরের অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশন, এয়ারটেল টিভি প্রিমিয়াম সাবস্ক্রিপশন এবং সাথে সাথে জি5 সাবস্ক্রিপশনও পেয়ে যাচ্ছেন।

3 . ওটিটি এবং কনটেন্ট অফারিং- রিলায়েন্স জিও যখন মার্কেটে আসে তখন জিওর অন্যতম বড় টিআরপি ছিল তার বিশাল কন্টেন্ট পোর্টফোলিও। রিলায়েন্স জিও কাছে রয়েছে কম্বো জিও সাভন, জিও টিভি, জিও সিনেমা, জিও ম্যাগাজিনের মত আরো অনেকগুলি আকর্ষণীয় কনটেন্ট অফারিং অ্যাপ। জিওর প্রতিযোগিতায় এয়ারটেল খুব একটা কম যায়নি। এয়ারটেল এর কাছে রয়েছে উইঙ্ক মিউজিক, এবং এয়ারটেল টিভি। এয়ারটেল টিভির লাইভ টিভি এবং অন্যান্য কনটেন্ট সংখ্যা জিওর জিও টিভি এবং জিও সিনেমাকে ছাপিয়ে যেতে পারে। এই একটি জায়গাতে এয়ারটেল রিলায়েন্স জিওকে পিছনে ফেলে দিতে পেরেছে।

4 . ডিটিএইচ, ব্রডব্যান্ড এবং পোস্টপেড কম্বো- এয়ারটেল ই হল বর্তমানে একমাত্র টেলিকম কোম্পানি যারা ডিটিএইচ ব্রডব্যান্ড এবং পোস্টপেইড কম্বো তাদের গ্রাহকদের দিয়ে থাকে। যদিও রিলায়েন্স জিও এখন তাদের গ্রাহকদের জন্য একটি প্ল্যান নিয়ে আসছে যার মাধ্যমে তাদের গ্রাহকরা একত্রে জিও ল্যান্ডলাইন, গিগাটিভি, গিগাফাইবার, এবং জিও সিমের সুবিধা নিতে পারবেন। যেসব এয়ারটেল গ্রাহকদের কাছে এয়ারটেল ডিজিটাল টিভি, এয়ারটেল পোষ্টপেইড সিম এবং এয়ারটেল ভি-ফাইবার রয়েছে তারা এই তিনটিকে একত্রে যোগ করে নিজের মাসিক বিলের উপর 10% ছাড়ও পেতে পারেন। এই অফারটি এয়ারটেল গ্রাহকদের আরো বেশি এয়ারটেলের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থাকতে আকর্ষিত করে।

5 . প্রিপেড এবং পোস্টপেড প্ল্যান- আগের চারটি কারণ ছাড়াও রিলায়েন্স জিওর প্রতিদ্বন্দ্বিতা করতে এয়ারটেল তাদের প্রিপেড প্ল্যানগুলিকে আরো আকর্ষণীয় করে তুলেছে। আনলিমিটেড কলিং, দৈনিক ডাটা লিমিট, বিভিন্ন অ্যাপের সাবস্ক্রিপশন সহযোগে এয়ারটেলের প্ল্যানগুলিও গ্রাহকদের কাছে প্রাসঙ্গিক হয়ে উঠেছে। শুধু এক মাস বা তিন মাস নয় রিলায়েন্স জিওর মত এয়ারটেলও এখন দীর্ঘমেয়াদী প্ল্যান তাদের নেটওয়ার্কে নিয়ে এসেছে। আবার শুধু প্রিপেডই নয় পোস্টপেড মার্কেটেও রিলায়েন্স জিওকে কড়া টক্কর দিচ্ছে এয়ারটেল। যেখানে রিলায়েন্স জিওর কাছে কেবল মাত্র 199 টাকার প্ল্যান রয়েছে, সেখানে এয়ারটেলের প্ল্যান শুরু হচ্ছে 499 টাকা থেকে এবং এয়ারটেল জিওর থেকে অনেক ভাল সার্ভিস অফার করছে আপনাকে। তাই পোস্ট পেইড মার্কেটে ভারতী এয়ারটেল অবশ্যই রিলায়েন্স জিওকে পিছনে ফেলে দিতে পেরেছে।

পড়ুন : টাটা স্কাইকে টেক্কা দিতে দাম কমলো এয়ারটেল সেট টপ বক্সের

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here