অ্যান্ড্রয়েডকে টেক্কা দিতে Huawei আনলো নতুন অপারেটিং সিস্টেম HarmonyOS

0
508

বহুচর্চিত Huawei এর অপারেটিং সিস্টেম আজ সরকারিভাবে লঞ্চ করা হলো। কোম্পানি আজ চীনে এই অপারেটিং সিস্টেমটি HongmengOS নামে লঞ্চ করেছে। সারাবিশ্বে এর নাম হবে HarmonyOS । নতুন অপারেটিং সিস্টেমের সূচনা উপলক্ষে সংস্থার সিইও রিচার্ড ইউ জানিয়েছেন, যে এই অপারেটিং সিস্টেম স্মার্টফোন, স্মার্ট স্পীকার ছাড়াও সেন্সরেও ব্যবহার করা যাবে।

প্রথমে স্মার্ট স্ক্রিনের জন্য ব্যবহার হবে :

হারমোনি অপারেটিং সিস্টেমটি প্রথমে টিভি এবং স্মার্টফোনের মতো স্মার্ট স্ক্রিন যুক্ত প্রোডাক্টে ব্যবহৃত হবে। পরের তিন বছরে, সংস্থাটি এটিকে অন্যান্য ডিভাইস যেমন গাড়ির হেড ইউনিটে ব্যবহার করবে। ওএসটি এখন কেবলমাত্র চীনে লঞ্চ করা হয়েছে এবং পরবর্তী সময়ে একে বিশ্বব্যাপী লঞ্চ করা হবে।

অ্যাপ ডেভেলপারদের আকর্ষণ করার চেষ্টা :

হুয়াওয়ের হারমোনি ওএস একটি ওপেন সোর্স ওএস। এরফলে বিশ্বের যেকোনো স্মার্টফোন কোম্পানি একে ব্যবহার করতে পারে। একে ওপেন সোর্স বানানোর উদ্দেশ্য অ্যাপ ডেভেলপারদের আকর্ষিত করা। হুয়াওয়ে ভালোভাবেই বুঝতে পেরেছে এই অপারেটিং সিস্টেমকে জনপ্রিয় করতে গেলে বিভিন্ন ধরণের অ্যাপ ডেভেলপার প্রয়োজন।

সহজেই পরিবর্তন করা যাবে হারমোনি ওএস এ :

ইউ মিডিয়াকে বলেছেন, যে স্মার্টফোন এবং ল্যাপটপের জন্য হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেমটি এই বছরের শেষ নাগাদ চীনে লঞ্চ করা হবে। একই সাথে, আন্তর্জাতিক বাজারে সংস্থাটি 2020 সালের মধ্যে এটি চালু করার পরিকল্পনা করছে। তিনি আরও জানিয়েছেন, হুয়াওয়ে গুগলের অ্যান্ড্রয়েড এবং মাইক্রোসফ্টের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অ্যাক্সেস না পেলে তবেই এই অপারেটিং সিস্টেম ব্যবহার করবে। এই ওএস এ চলে আসতে এক থেকে দুই দিন মাত্র সময় লাগবে।

অ্যান্ড্রয়েড এখনো প্রথম পছন্দ :

ইউ জানিয়েছেন, হুয়াওয়ের ফোনে এখন যেমন অ্যান্ড্রয়েড ব্যবহার হচ্ছে তেমনই ব্যবহার করা হবে। তবে ভবিষৎতে যদি প্রয়োজন পরে তবে হারমোনি ওএস ব্যবহার করতে সমস্যা নেই।

পড়ুন : অ্যান্ড্রয়েডের থেকে দ্রুত হবে হুয়াওয়ে নতুন অপারেটিং সিস্টেম, ভিভো ও অপো করলো টেস্ট?

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here