অধিক সময় স্মার্টফোন ব্যবহারে হতে পারেন মোটা, জানালো সমীক্ষা

0
419

এখনকার দিনে আমরা সবাইকে স্মার্টফোন নিয়েই ঘুরতে দেখি। সারাদিনে খুব কম করে হলেও মানুষ 3-4 ঘন্টা ফোনের পিছনে ব্যয় করে। কল করা থেকে ফটো তোলা বা আরও অনেক কিছুই আজ স্মার্টফোনের মাধ্যমে সম্ভব। বিভিন্ন রিসার্চে দেখা গেছে যুবসমাজই স্মার্টফোনে অধিক সময় ব্যয় করে। সম্প্রতি একটি রিসার্চ সামনে এসেছে যেখানে দেখা গেছে স্মার্টফোন মানুষের শরীরে প্রভাব ফেলছে। এই রিসার্চ করা হয়েছিল সাইমন বলিভার বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের উপর। এই রিসার্চে দেখা গেছে যে সমস্ত ছাত্র দিনে 5 ঘন্টার বেশি স্মার্টফোনে সময় কাটায় তাদের মোটা হওয়ার সম্ভবনা 43% বেড়ে যায়। একই সঙ্গে হৃদরোগের সম্ভাবনাও রয়েছে।

ACC ল্যাতিন আমেরিকার কনফারেন্সে এই রিসার্চের প্রধান মিরারি ম্যান্টিলা-মরন জানিয়েছেন, ‘ এটা গুরুত্বপূর্ণ যে মানুষকে এই বিষয়ে জানানো। মোবাইল প্রযুক্তি অবশ্যই আমাদের দৈনন্দিন জীবনকে সহজ করে তুলেছে। এর সাহায্যে আমরা আরও ভালো স্বাস্থ্যকর জীবন পেতে পারি। তবে স্মার্টফোনের পিছনে অধিক সময় কাটালে আমাদের শারীরিক কার্যকলাপের সময় কমে যায়। এর ফলে ডায়াবেটিস ও হৃদরোগের সম্ভাবনা বাড়ে। এমনকি ক্যান্সারের মতো মারণরোগও হতে পারে।’

এই সমীক্ষা চালানো হয়েছিল 1060 জন ছাত্রছাত্রীর উপর। জুন 2018 থেকে ডিসেম্বর 2018 এর মধ্যে এই সমীক্ষা করা হয়েছিল বলে জানা গেছে। এতে 700 জন মহিলা এবং 360 জন পুরুষ ছিল। মূলত 19-20 বছরের ছাত্রছাত্রীদেরকে এর জন্য বেছে নেওয়া হয়েছিল। সমীক্ষার শেষে দেখা যায় 36.1% মোটা এবং 42.6% পুরুষ অতিরিক্ত মোটা হয়েছেন। আবার মহিলারাও 63.9 শতাংশ মোটা ও 57.4 শতাংশ অতিরিক্ত মোটা হওয়ার সম্ভাবনা দেখিয়েছেন।

পড়ুন : আপনার শরীরে ঘুমের প্রয়োজন কতটা? জানাবে গুগলের এই অ্যাপ

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here