সবচেয়ে শক্তিশালী প্রসেসর আনছে কোয়ালকম স্ন্যাপড্রাগন

0
1017

সার্টিফিকেশন ওয়েবসাইট, গিকবেঞ্চে সম্প্রতি একটি স্মার্টফোন লিস্টেড হয়েছে। যে ফোনটি চলে বেনামি Qualcomm Kona নামে। এই প্রথম আমরা কোয়ালকমের এই ধরণের কোনো প্রসেসরের কথা শুনতে পেলাম। রিপোর্ট অনুযায়ী এই প্রসেসর বাজারে কোয়ালকম স্ন্যাপড্রাগন 865 নামে লঞ্চ করা হবে। এই রিপোর্ট আরো সত্যি মনে হয়েছে যখন দেখা গেছে ফোনটি স্ন্যাপড্রাগন 855 প্লাসের থেকে অধিক দ্রুত কাজ করছে। আর তাই যদি হয় তবে স্ন্যাপড্রাগন 865 হবে এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী প্রসেসর।

Qualcomm Snapdragon 865 প্রসেসর :

গিকবেঞ্চে লিস্ট হওয়া এই বেনামি প্রসেসরের সিঙ্গেল কোর টেস্টে স্কোর 4,449 এবং মাল্টি কোর টেস্টে স্কোর 12,915 । যেখানে স্ন্যাপড্রাগন 855 এর সিঙ্গেল কোর টেস্টে স্কোর ছিল 3,500 এবং মাল্টি কোর টেস্টে স্কোর 11,000 ।

ARM64 এর সাথে আসা এই প্রসেসরের কোডনাম ‘msmnile’ । এই প্রসেসর 6 জিবি র‌্যাম ও অ্যান্ড্রয়েড 10 OS এর সাথে গিকবেঞ্চে দেখা গেছে। এতে আছে অক্টা কোর CPU এবং ফ্রিকোয়েন্সি 1.8Ghz । স্ন্যাপড্রাগন 855 প্রসেসরের ফ্রিকোয়েন্সি 1.78Ghz ।

Qualcomm Snapdragon 865 লঞ্চের তারিখ :

প্রতিবছর কোয়ালকম তাদের ডিসেম্বর মাসে আয়োজিত ‘স্ন্যাপড্রাগন টেক সামিট’ এ নতুন প্রসেসর লঞ্চ করে। আসা করা যায় এই বছরেও তার ব্যতিক্রম হবেনা। রিপোর্ট অনুযায়ী স্ন্যাপড্রাগন 855 প্রসেসরের মতোই স্ন্যাপড্রাগন 865 প্রসেসরে 7nm নোড থাকবে।

এতো আগে হয়তো বলা সঠিক নয়, তবে নতুন প্রসেসরের সাথে আগামী বছরে Galaxy S11, Galaxy Note 11, OnePlus 8 ফোনগুলোকে আমরা অবশ্যই দেখবো। এছাড়াও অপ্পো, ভিভো এবং শাওমি ও তাদের ফ্ল্যাগশিপ ফোনে স্ন্যাপড্রাগন 865 প্রসেসর ব্যবহার করবে।

পড়ুন : রেডমিকে জবাব দিতে Android Q এর সাথে আসছে OnePlus 7T Pro

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here