স্মার্টফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ করছে গুগলের এই পরিষেবা, এক্ষুনি ঠিক করুন

0
2963

বিগত কিছুদিন ধরে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি নতুন সমস্যা দেখা দিয়েছে। প্রায় প্রত্যেক ব্যবহারকারীর স্মার্টফোনের ব্যাটারিই খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাচ্ছে। সোশ্যাল মিডিয়ায় অনেক মানুষ তাদের এই সমস্যাটিকে নিয়ে সোচ্চার হয়েছেন। অ্যান্ড্রয়েড পুলিশের একটি রিপোর্টের থেকে জানা যাচ্ছে যে, একটি অ্যান্ড্রয়েড অ্যাপের সমস্যার কারণেই সারা দুনিয়ার লোকের স্মার্টফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ হয়ে যাচ্ছে। রিপোর্টে বলা হয়েছে যে গুগল প্লে সার্ভিসের সর্বশেষ সংস্করণ (18.3.82) এর কারণেই অ্যান্ড্রয়েডের ব্যাটারি তাড়াতাড়ি শেষ হচ্ছে। তবে এই নিয়ে চিন্তা করার কোনো কারণ নেই, আপনার ফোনের এ সমস্যাটি আপনি নিজেই বাড়ি বসে ঠিক করে নিতে পারেন।

কি আসলে গুগল প্লে সার্ভিস :

এটি একটি ব্যাকগ্রাউন্ড সার্ভিস যা অ্যান্ড্রয়েডের বিভিন্ন অ্যাপ্লিকেশনকে একে অন্যের সঙ্গে সঠিক ভাবে সংযোগ রাখতে সহায়তা করে। এটি গুগল ম্যাপ, জিমেইল এবং গুগল সাইন ইন এর মত সার্ভিসকে কানেক্ট করে। এমনকি এটি পুরো অপারেটিং সিস্টেমকে আপডেট না করিয়েও কোর গুগল অ্যাপগুলিকে আপডেট করতে সহায়তা করে।

এই গুগল প্লে সার্ভিসের জন্য কেন শেষ হচ্ছে ব্যাটারি :

গুগলের তরফ থেকে দাবি জানানো হচ্ছে যে তাদের গুগল প্লে সার্ভিস কোনোভাবেই অ্যান্ড্রয়েডের ব্যাটারি তাড়াতাড়ি শেষ করে না। কিন্তু এই দাবির বিরুদ্ধে অনেক প্রমাণ আমাদের কাছে এসেছে। কোনো কোনো মানুষ দাবি জানাচ্ছেন যে, তাদের ফোনের বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন মোট যতটা ব্যাটারি শেষ করে তার থেকে অনেক বেশি ব্যাটারি শুধুমাত্র গুগল প্লে সার্ভিস শেষ করে দেয়। তবে কোনো কোনো বিশেষজ্ঞ গুগল প্লে সার্ভিসের অ্যান্ড্রয়েড বাগের জন্য ব্যাটারি শেষ হচ্ছে বলে মনে করছেন।

কিভাবে যাচাই করবেন গুগল প্লে সার্ভিস বেশি ব্যাটারি শেষ করছে কিনা :

এর জন্য আপনাকে আপনার ফোনের ব্যাটারি ইউসেজ চেক করতে হবে। তার জন্য প্রথমে আপনাকে যেতে হবে আপনার ফোনের সেটিংসে। সেখানে গিয়ে আপনাকে ক্লিক করতে হবে ব্যাটারি অপশনে। এবার তার মেনুতে গিয়ে আপনাকে ক্লিক করতে হবে ব্যাটারি ইউসেজে। সেখানে যদি গুগল প্লে সার্ভিস সবার ওপরে থাকে তাহলে হয়তো গুগল প্লে সার্ভিসের জন্যই আপনার ব্যাটারি তাড়াতাড়ি শেষ হচ্ছে।

কিভাবে করবেন এই সমস্যার সমাধান :

অন্যান্য অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের মত গুগল প্লে সার্ভিসও আপনারা ফোর্স স্টপ অথবা ডিজেবল করতে পারেন। এই অ্যাপটির সর্বশেষ আপডেটটি যদি আপনারা ইনস্টল করে থাকেন আপনার ফোনে তাহলে আপনাকে নিম্নলিখিতভাবে সমস্যাটির সমাধান করতে হবে।

গুগল প্লে সার্ভিসের বিটা ভার্সন ডাউনলোড করুন :

1 . অ্যাপটির বিটা ভার্সন ডাউনলোড করুন, এই লিংকটি থেকে- https://play.google.com/apps/testing/com.google.android.gms

2 . এবার নিচে দেওয়া ‘BECOME A TESTER’ অপশনটিতে ক্লিক করুন।

3 . তারপর আপনার স্মার্টফোনে আপডেট আসার অপেক্ষা করুন অথবা আপনি নিজে থেকেই চেক করুন আপডেট এসেছে কিনা।

– গুগল প্লে সার্ভিস অ্যাপটি ডাউনলোড করুন :

1 . এজন্য আপনাকে যেতে হবে Apk Mirror অথবা Aptoide এ।

2 . তারপর আপনি আপনার ফোনে গুগল প্লে সার্ভিস অ্যাপটি ডাউনলোড করুন।

3 . এরপর আপনি এই অ্যাপটি ইনস্টল করে নিন আননোন অ্যাপস পারমিশন দিয়ে।

4 . তারপর আবার আপনার সেটিংসে গিয়ে অ্যাপস অপশনটি খুলুন। তারপর গুগল প্লে সার্ভিসেস অপশনটি খুলুন। তারপর এটির ডাটা ইউসেজ অপশনে যান।

5 . তারপর এটির ব্যাকগ্রাউন্ড ডাটা অফ করে দিন। এটি করার ফলে এই অ্যাপটি আর কোন নতুন ভার্সন আপডেট নিজে থেকে করতে পারবে না।

পড়ুন : এই দশটি ভুল আপনার ফোনের ব্যাটারি শেষ করে, জেনে নিন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here