আধার কার্ডের সাথে ভোটার কার্ড সংযোগ বাধ্যতামূলক করছে নির্বাচন কমিশন

0
852

গণতান্রিক বক্তব্যকে সুরক্ষিত করতে এবার আধারকার্ডের সাথে ভোটার কার্ড সংযোগ বাধ্যতামূলক করতে চলেছে কেন্দ্র। আজ শুক্রবার এই বিষয়ে আইনমন্ত্রকের কাছে চিঠি পাঠিযেছে নির্বাচন কমিশন। যে চিঠিতে নির্বাচন কমিশন পরিষ্কার জানিয়ে দিয়েছে, 1950 সালে তৈরী রিপ্রেসেন্টেশন অফ দ্যা পিপল অ্যাক্টের সংশোধনী দরকার।

মূলত নকল ভোটার ও জাল এন্ট্রি রুখতেই নির্বাচন কমিশন এই বিশেষ পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে। যদিও এটি প্রথমবার নয় যখন নির্বাচন কমিশন এই ধরণের দাবি জানালো। 2015 সালে প্রথম আধারের সাথে ভোটার কার্ডের লিংকের দাবি জানানো হয়েছিল। যদিও এই দাবির মান্যতা দেয়নি সুপ্রিম কোর্ট। এরপর 2017 সালে সুপ্রিম কোর্ট আধার কার্ডের গুরুত্ব বাড়িয়ে জানিয়ে দেয় আইটি রিটার্নের ক্ষেত্রে আধার কাৰ্ড ও প্যান কার্ড জমা দিতে হবে এবং কেন্দ্রকে জাল প্যান কার্ড আটকানোর জন্য বিশেষ পদক্ষেপ নিতে হবে।

এদিকে নির্বাচন কমিশন থেকে এই ধরণের চিঠি পেয়ে নড়েচড়ে বসেছে আইনমন্ত্রক। জানা গেছে তারা ইতিমধ্যেই বিষয়টি খতিয়ে দেখতে শুরু করেছে। শেষমেশ যদি রিপ্রেসেন্টেশন অফ দ্যা পিপল অ্যাক্টের সংশোধন হয় তাহলে ভুয়ো ভোটারের সংখ্যা যে কমবে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

পড়ুন : কয়েক সেকেন্ডে প্যান কার্ডের সাথে আধার লিংক করুন, জেনে নিন কিভাবে

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here