ফিনল্যান্ডের স্মার্টফোন কোম্পানি Nokia ভারতে স্মার্ট টিভি লঞ্চের প্রস্তুতি নিয়ে নিয়েছে। আগে থেকেই জানা গিয়েছিলো যে এই টিভি Flipkart থেকে কেবল বিক্রি করা হবে। এই স্মার্ট টিভির বিশেষত্ব হলো একে ভারতে বানানো হচ্ছে এবং ভারতীয় গ্রাহকদের কথা ভেবে তৈরী করা হচ্ছে। সম্প্রতি ভারতীয় সার্টিফিকেশন ওয়েবসাইট ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড এ নোকিয়ার একটি স্মার্ট টিভি কে দেখা গেছে। যার মডেল নম্বর হলো 55CAUHDN।
ওয়েবসাইট অনুযায়ী নোকিয়ার এই স্মার্ট টিভি ৫৫ ইঞ্চির UHD ডিসপ্লের সাথে আসবে। এছাড়াও এতে 4K কোয়ালিটির ভিডিও দেখা যাবে। নোকিয়ার এই স্মার্ট টিভি অ্যান্ড্রয়েড ৯ পাই অপারেটিং সিস্টেমে কাজ করবে। এতে ইন্টেলিজেন্ট ডিমিং প্রযুক্তি ব্যবহার করা হতে পারে যা ছবির মানকে বাড়িয়ে তুলতে পারে। আপাতত যা খবর Nokia Smart Tv ডিসেম্বরে লঞ্চ করা হবে।
JBL স্পিকারের সাথে আসবে Nokia স্মার্ট টিভি :
ফ্লিপকার্ট জানিয়েছে যে, নোকিয়ার স্মার্ট টিভিতে অনেকগুলি বিশেষ ফিচার দেওয়া হবে। এতে জেবিএল সাউন্ড স্পিকার ব্যবহার করা হবে। এর ফলে টিভির সাউন্ড কোয়ালিটি ব্যবহারকারীরা পছন্দ করবে। মনে করা হচ্ছে এই টিভিটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে তৈরি করা হবে। প্রসঙ্গত এর আগে ফ্লিপকার্ট মোটোরোলার সাথে হাত মিলিয়ে ভারতে বিভিন্ন মডেলের স্মার্ট টিভি উপলব্ধ করেছে। এই মডেলগুলোর মধ্যে, এইচডি রেডি, ফুল এইচডি, আলট্রা এইচডি (4K) উপলব্ধ। যার প্রাথমিক দাম শুরু হয়েছে ১৩,৯৯৯ টাকা।
Motorola 4K Smart TV স্পেসিফিকেশন, ফিচার:
মটোরোলা এবং ফ্লিপকার্ট জানিয়েছে তাদের 4K টিভিগুলো এইচডিআর ১০ এর সাথে ডলবি ভিশন অফার করবে। এছাড়াও টিভিগুলোতে IPS প্যানেল এবং ১.০৭ বিলিয়ন কালার রিপ্রোডাকশন রয়েছে। আবার চমৎকার ভিজ্যুয়ালের জন্য টিভিটির স্ক্রিনে MEMC প্রযুক্তি ব্যবহার হয়েছে। এই স্ক্রিনের রিফ্রেশ রেট হবে ৬০হার্টজ , যা এখনকার প্রায় সমস্ত স্মার্ট টিভিতে দেখা যায়। এতে ৩০ ওয়াটের স্পিকার রয়েছে। যে স্পিকারে DTS ট্রুসারাউন্ড এবং ডলবি অডিও সাপোর্ট করবে।
Motorola Smart TV গুগল অ্যাসিস্ট্যান্ট, ক্রোমকাস্ট এবং অ্যান্ড্রয়েড ৯ পাই এর সাথে এসেছে। অন্যান্য স্পেসিফিকেশনের কথা বললে এই স্মার্ট টিভিগুলোতে ২.২৫ জিবি র‍্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ আছে অ্যাপের জন্য। আবার গেমিং এর জন্য ট্রিপল কোর মালি জিপিইউ এবং কোয়াড কোর প্রসেসর দেওয়া হয়েছে। কোম্পানি এই টিভিগুলোর সাথে আলাদা ভাবে ওয়্যারলেস AndroidTV গেমপ্যাড লঞ্চ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here