Reliance Jio আইইউএসি চার্জ লাগু করার পর তাদের প্ল্যানে অনেক বদল দেখা গিয়েছে। এখন কোম্পানি আউটগোয়িং কলের জন্য আলাদা ভাবে ৬ পয়সা প্রতি মিনিটে নেবে। এছাড়াও কোম্পানি আইইউসি মিনিটের জন্য আলাদা টপ আপ প্যাক ও লঞ্চ করেছে। যদিও এই প্যাক জিও গ্রাহকদের খুব যে সন্তুষ্ট করতে পেরেছে এমন নয়। এরফলে অনেকে চাইছে জিও থেকে বার হয়ে অন্য অপারেটর ব্যবহার করতে। তবে আজ আমরা জিও আইইউসি প্যাক ও অন্য কোম্পানির মিনিমাম রিচার্জ প্ল্যান ও কম্বো প্ল্যান সম্পর্কে বলবো, যাতে আপনি বুঝতে পারেন জিও ব্যবহার করা আপনার জন্য খুব লোকসানের নয়।
মিনিমাম রিচার্জ প্ল্যান ও আইইউসি প্ল্যান : 
জিও আইইউসি চার্জ নিয়ে আসার আগে ২০১৮ সালে এয়ারটেল এবং ভোডাফোন মিনিমাম রিচার্জ প্ল্যান চালু করেছিল। দুটি  কোম্পানি চেয়েছিলো ন্যূনতম রিচার্জ প্ল্যানের মাধ্যমে গ্রাহক পিছু গড় আয়ের পরিমাণ বাড়াতে । যদিও গ্রাহকরা এই নিয়মের বিরোধিতা করেছিল । ফলস্বরূপ গ্রাহকরা সিদ্ধান্ত নেয় অন্য অপারেটরে যুক্ত হওয়ার। Jio এর আইইউসি চার্জ নিয়ে আসার পর এরকম কিছু ঘটছে। আমরা জানি ন্যূনতম রিচার্জ প্ল্যানে কল করার সুবিধার সাথে বৈধতাও বাড়ানো যায় । একই রকম ভাবে আইইউসি প্ল্যানে অন্য নেটওয়ার্কে কল করার সুবিধা পাওয়া যায়।
প্রায় একই রকম প্ল্যান :
মিনিমাম রিচার্জ প্ল্যান যেখানে ৩৫ টাকা (কল + ভ্যালিডিটি ) থেকে শুরু হয় যেখানে জিওর আইইউসি প্যাক শুরু হয় ১০ টাকা থেকে। এখানে গ্রাহকরা অন্য নেটওয়ার্কে কল করার জন্য ১২৪ মিনিট পায়। যদিও ৩৫ টাকার মিনিমাম রিচার্জ প্ল্যানে ২৬ টাকা টকটাইম দেওয়া হয়, তবে এর কল রেট অনেক বেশি। সেদিক থেকে জিওর আইইউসি প্ল্যান সুবিধাজনক।
জিও অল ইন ওয়ান প্ল্যান ও অন্য কোম্পানির আনলিমিটেড প্ল্যান :
আমরা জানি আইইউসি চার্জ লাগু হওয়ার পর জিও অল ইন ওয়ান প্যাক এনেছে। এই প্ল্যানগুলোতে জিও থেকে জিও আনলিমিটেড কল এবং জিও থেকে অন্য নেটওয়ার্কে ১০০০ মিনিট পাওয়া যাবে। এছাড়াও এখানে প্রতিদিন ২ জিবি ইন্টারনেট দেওয়া হয়। এই প্ল্যান শুরু হয়েছে ২২২ টাকা থেকে, যেখানে ২৮ দিন ভ্যালিডিটি পাওয়া যায়। এবার আমরা যদি অন্য কোম্পানির ২৮ দিনের ২ জিবি প্ল্যান দেখি তাহলে তার দাম ২২৯ টাকা। এখানে আপনি আনলিমিটেড কল পাবেন। কিন্তু এখানেও একটি শর্ত আছে। এই প্ল্যানে গ্রাহকরা কলের জন্য রোজ ২৫০ মিনিট পাবে। অর্থাৎ অন্য কোম্পানির ২২৯ টাকার প্ল্যানকেও  আপনি খুব লাভজনক বলতে পারবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here