এবছরের ৫ সেপ্টেম্বর ব্যবসায়িকভাবে লঞ্চ করা হয়েছিল Reliance JioFiber। কোম্পানির তরফে বলা হয়েছিল এখানে ১০০ এমবিপিএস স্পিডে ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে। তবে গত দুই মাসে Netflix দ্বারা সামনে আনা ইন্টারনেট ডেটা স্পিডের রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স জিওফাইবার স্পিড অন্য ব্রডব্যান্ড সার্ভিস প্রোভাইডারের তুলনায় কম।
প্রসঙ্গত ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম, Netflix সারা দেশের সমস্ত ব্রডব্যান্ড সেরিবে প্রোভাইডারের নেটওয়ার্ক স্পিড মনিটর করে। কোন নেটওয়ার্ক থেকে কত ভালো তাদের কনটেন্ট দেখা যায় তার ভিত্তিতে একটি রিপোর্ট প্রস্তুত করা হয়। নেটফ্লিক্স এই সার্ভিসের নাম Netflix ISP Index।  এই ইনডেক্স রিপোর্ট থেকে সহজেই বোঝা যায় কোন প্রোভাইডার কত ভালো স্পিড সারা দেশে দিয়ে থাকে।
এই রিপোর্টে দেখা গেছে গত সেপ্টেম্বর ও অক্টোবর মাসে জিওফাইবার অন্যান্য প্রোভাইডারের তুলনায় পিছিয়ে পড়েছে। যদিও সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে কোম্পানি কিছুটা উন্নতি করেছে। এই রিপোর্ট অনুসারে, ৭ স্টার ডিজিটাল ইন্টারনেট ব্রডব্যান্ড সার্ভিস স্পিডের ক্ষেত্রে সবার উপরে আছে। এদের গড় স্পিড ৩.৭৪এমবিপিএস। সেপ্টেম্বরে এদের স্পিড ছিল ৩.৪৬এমবিপিএস।
নেটফ্লিক্স আইএসপি ইনডেক্স এর রিপোর্টে দ্বিতীয় স্থানে আছে স্পেক্ট্রা। এদের পরিষেবা দিল্লী সহ আরো কয়েকটি সার্কেলে উপলব্ধ। স্পেক্ট্রা এর অক্টোবর মাসে গড় ইন্টারনেট স্পিড ৩.৭২এমবিপিএস, যা সেপ্টম্বর মাসের তুলনায় ভালো। এরপরেই আছে এয়ারটেল এক্সস্ট্রিম ফাইবার, যাদের গড় ইন্টারনেট স্পিড ৩.৬৪এমবিপিএস। এদের শেষে যুগ্ম ভাবে চতুর্থ স্থানে ACT ফাইবার নেট এবং Reliance JioFiber আছে। এদের গড় স্পিড ৩.৬৩এমবিপিএস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here