আমরা সবাই জানি যে দেশের বৃহত্তম টেলিকম কোম্পানি ভোডাফোন-আইডিয়ার জন্য সময়টা মোটেও সুখের নয়। এই বছরের তৃতীয় কোয়ার্টারে কোম্পানির লোকসানের পরিমান ৫০,৯২১ কোটি টাকা। তার উপর সুপ্রিম কোর্ট নিৰ্দেশ দিয়েছে যত তাড়াতাড়ি সম্ভব সরকারকে অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ বাবদ কয়েক হাজার কোটি টাকা দিতে হবে। যার পরে মার্কেটে গুঞ্জন ছড়িয়ে পড়েছিল ভোডাফোন এদেশ থেকে ব্যবসা গোটাতে পারে।
তবে ভোডাফোন এক্ষুনি মার্কেট না ছেড়ে প্ল্যানের দাম বাড়িয়ে টিকে থাকার সিদ্ধান্ত নিয়েছে। আজ্ঞে হ্যাঁ, আগামী ১লা ডিসেম্বর থেকে সমস্ত প্ল্যানের দাম বাড়বে বলে জানিয়েছে ভোডাফোন কর্তৃপক্ষ। কোম্পানির তরফে বলা হয়েছে, সারা বিশ্বে সবচেয়ে কম দামে ইন্টারনেট ডেটা মেলে ভারতে, এরফলে দেশে দ্রুত ডেটার চাহিদা বাড়ছে। কিন্তু এই ব্যাবস্থায় যে ক্ষতি হচ্ছে সমস্ত টেলিকম কোম্পানির তা স্বীকার করেছে স্টেকহোল্ডাররা।
যদিও কোম্পানির তরফে এও বার বার স্মরণ করানো হয়েছে যে, ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলার লক্ষে তারা সারা ভারতে আগের মতোই ব্যবসা চালিয়ে যাবে । এবিষয়ে একজন আধিকারিক জানিয়েছেন “VIL (ভোডাফোন আইডিয়া লিমিটেড) তাদের ৩০০ মিলিয়ন গ্রাহকের চাহিদা মেটাতে আগের মতোই সক্রিয় ভাবে বিনিয়োগ চালিয়ে যাবে নতুন নতুন প্রোডাক্ট লঞ্চ করতে এবং নেটওয়ার্ক কে উন্নত করতে।”
এদিকে গতকাল কোম্পানি জানিয়েছে, যদি সরকার তাদের ঋণের বোঝা কিছুটা লাঘব করে অথবা তাদের কিছু সময় দেয় তবেই তারা ঋণ শোধ করতে পারবে। এবিষয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্যাপ সিকিউরিটিজের তরফ থেকে জানানো হয়েছে, এই রেভিনিউ সংক্রান্ত বিষয় নিয়ে ভোডাফোন এবং সরকারের আলোচনায় কিছুটা স্বস্তি পেতে পারে ভোডাফোন। তারা আশা করছে যে কিছুটা হলেও তাদের এই ঋণের বোঝা লাঘব হতে পারে এবং ভারত সরকার সুপ্রিম কোর্টের রায়ের বিপরীতে গিয়ে টেলিকম কোম্পানিগুলোকে কিছুটা সাহায্য করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here