স্মার্টফোন বা কম্পিউটার থেকে আমরা মাঝে মাঝেই ফাইল ডিলিট করে থাকি। তবে কখনো অজান্তে এমন কিছু ফাইল ডিলিট হয়ে যায় যেগুলো আমাদের অত্যান্ত দরকারি। এরপরে আমরা হন্যে হয়ে ফাইল ব্যাকআপ করার চেষ্টা করি। তবে বাজারে উপলব্ধ বেশিরভাগ ফাইল ব্যাকআপ সফটওয়্যার বা অ্যাপ কেবল প্রতিশ্রুতি দেয় কিন্তু আসল কাজ করেনা। কিন্তু আজ আমরা কম্পিউটার ও স্মার্টফোনের জন্য এমন কয়েকটি সফটওয়্যার ও অ্যাপের কথা বলবো যেগুলোর মাধ্যমে সহজে ছবি, অডিও, ভিডিও ফাইল ডিলিট হয়ে গেলে ফেরত পাবেন।
Recurra File Recovery – এই অ্যাপ যা কিনা কেবলমাত্র Windows পাওয়া যায় খুবই উন্নত মানের। এই অ্যাপ এর প্রধান আকর্ষণ হলো যে আপনি আপনার মেমোরি কার্ড অ্যান্ড্রয়েড ডিভাইস আই ও এইওস ইত্যাদি যেকোনো ডিভাইস থেকে মুছে ফেলা সত্ত্বেও সেই তথ্য আপনি পেয়ে যাবেন সেই একই ফরম্যাটে।
Dr.Fone – আজকের দিনে দাঁড়িয়ে খুবই জনপ্রিয় ও উপকারী অ্যাপ হচ্ছে এটি যা কিনা ওয়েব জগতে খুবই বিখ্যাত। এ সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো এই এক প্রায় সকল প্রকার তথ্য সংরক্ষণ করে রাখতে পারে। এই সফটওয়্যার টি windows ও macos এও উপলব্ধ। তবে ফ্রি ভার্সনে কেবলমাত্র কিছু সংখ্যা তথ্য সংরক্ষণ করতে পারবেন।
Dikdigger – এই অ্যাপটির কম্পিউটার লাগানো তথ্য পুনরুদ্ধার করতে। এটি গুগল প্লে স্টোরে পাওয়া যায়। এই অ্যাপটি আপনার ফোনের মেমোরি স্টোরেজ স্ক্যান করে নেবে লিস্ট বানিয়ে দেবে যে কি কি তথ্য আপনি সংরক্ষণ করে রাখতে চান। এর প্রিমিয়াম ভার্সন এ আপনি সকল তথ্য সংরক্ষণ করতে পারবেন তবে ফ্রি ভার্সনে কেবলমাত্র ছবি ও ভিডিও সংরক্ষন করা যাবে।
Mini Tool Android Recovery – যদি আপনি বিনামূল্যে আপনার তথ্য পুনরুদ্ধার করতে চায় তবে এই অ্যাপটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত। এই একটি সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায় ও প্রায় সবকিছুই পুনরুদ্ধার করতে সক্ষম। কল লগ, এস এম এস, মিডিয়া ফাইল, ডকুমেন্টস, হোয়াটসঅ্যাপ মেসেজ সবই এই অ্যাপের জন্য কার্যকরী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here