নতুন নিয়ম অনুযায়ী ১লা ডিসেম্বর ২০১৯ থেকে বাধ্যতামূলক হচ্ছে ফাস্ট্যাগ (FASTag) । ফাস্ট্যাগ থেকে টোল প্লাজার পেমেন্ট করলে NHAI ক্যাশব্যাকও দিচ্ছে। ফাস্ট্যাগ থেকে পেমেন্ট করলে আপনি ২.৫ শতাংশ ক্যাশব্যাক পাবেন। এবার এয়ারটেল পেমেন্ট ব্যাংক ও ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া ((NPCI) এবং ইন্ডিয়ান হাইওয়েজ ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের সাথেও হাত মেলালো। এয়ারটেল তার ডিজিটাল এবং রিটেল টাচপয়েন্টগুলিতে ফাস্ট্যাগকে উপলব্ধ করবে।
এয়ারটেলে ৫০ টাকা ক্যাশব্যাক :
নতুন পার্টনারশীপের পর কোম্পানি এয়ারটেল পেমেন্ট ব্যাঙ্কে ফাস্ট্যাগ কিনলে ৫০ টাকা ক্যাশব্যাক দেবে। এর জন্য আপনাকে এয়ারটেল অ্যাপ থেকে ফাস্ট্যাগ রিচার্জ করতে হবে। নির্বাচিত ব্যাঙ্কিং পয়েন্ট থেকে ফস্ট্যাগ কেনার জন্য গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং রেজিস্ট্রশন নম্বর লাগবে।
Fastag কি?
এই রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) ট্যাগটি গাড়ির উইন্ডস্ক্রিনে লাগানো হবে, এটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট অথবা ভারতের জাতীয় হাইওয়ে কর্তৃপক্ষের পেমেন্ট ওয়ালেটের সাথে যুক্ত থাকবে। এটির সাহায্যে গাড়ি মালিকদের টোল প্লাজায় দাঁড়ানোর প্রয়োজন পড়বে না, তার অ্যাকাউন্ট থেকে আপনাআপনি টাকা কেটে নেওয়া হবে।
মোবাইলের মতোই হবে রিচার্জ :
FASTags সম্পর্কে বলতে গিয়ে একজন  আধিকারিক জানিয়েছেন, বেশিরভাগ বাণিজ্যিক যানবাহন ইতিমধ্যে FASTags সিস্টেম গ্রহণ করেছে। তবে ব্যক্তিগত গাড়ি মালিকরা চেষ্টায় আছে নতুন এই সিস্টেম গ্রহণ করার । তিনি আরো বলেন, ‘আমরা চেষ্টা করছি যে টোল প্লাজায় চলাচলকারী সমস্ত গাড়ির মলিককে FASTags সম্পর্কে সচেতন করতে। আমরা মোবাইল রিচার্জের মতোই FASTags রিচার্জের সুযোগ দেব ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here