চীনা স্মার্টফোন কোম্পানি এইচএমডি গ্লোবাল তাদের নোকিয়া ব্র্যান্ডের বেশ কিছু ফোনের জন্য নতুন আপডেট এনেছে। নতুন এই আপডেটে নভেম্বর মাসের অ্যান্ড্রয়েড সিকিউরিটি প্যাচ পাবে ব্যবহারকারীরা । আপাতত কোম্পানি নোকিয়া ৩.১ প্লাস, ৭.১ এবং নোকিয়া ৮ সিরোক্কো ফোনে এই আপডেট দেবে। রিপোর্ট অনুযায়ী কোম্পানি এই তিনটি ফোনের ভারতীয় ব্যবহারকারীদের জন্য এই আপডেট এনেছে। যদিও কেবল নরওয়ের নোকিয়া ৭.১ ব্যবহারকারীদের জন্যও আপডেট দেওয়া হবে।
Nokia 7.1 এর আপডেট ফাইল সাইজ ৬২.৩ এমবি। আবার 8 Sirocco এর জন্য এই আপডেট সাইজ ৯৪.৮ এমবি। এদিকে এবছরে লঞ্চ হওয়া Nokia 3.1 Plus ব্যবহারকারীদের এই আপডেট ডাউনলোড করার জন্য ৯৭.৭ এমবি খরচ করতে হবে। নতুন এই আপডেটের ফলে ফোনের সিকিউরিটি অনেকটাই বাড়বে। যার ফলে হ্যাকাররা সহজে ফোনগুলো হ্যাক করতে পারবে না। ব্যবহারকারীরা ফোনের সেটিং থেকে আপডেট ফাইল ডাউনলোড করতে পারবে।
Nokia 3.1 Plus স্পেসিফিকেশন :
এইচএমডি গ্লোবাল নোকিয়া ৬.১ প্লাস এবং ৫.১ প্লাস এর পরে পরেই নোকিয়া ৩.১ প্লাস লঞ্চ করেছিল। Nokia 3.1 Plus এ নচ ফিচার নেই। এই ফোনে 2.5D গ্লাসের সাথে একটি ৬ ইঞ্চি এইচডি + ডিসপ্লে আছে। ডিসপ্লের স্ক্রিন রেজল্যুশন ৭২০ × ১৪৪০ পিক্সেল এবং আসপেক্ট রেশিও ১৮:৯ । ফোনটি পিছনে মেটাল ফিনিশ ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সাথে লঞ্চ হয়েছে। প্রসেসর ও র‍্যামের কথা বললে, এতে মিডিয়াটেক হেলিও P22 চিপসেট ও ২ জিবি / ৩ জিবি র‍্যাম দেওয়া হয়েছে। এই ফোনে ১৬ জিবি / ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ বিকল্প থাকবে। মাইক্রোএসডি কার্ডের সাহায্যে এর ইন্টারনাল স্টোরেজ ৪০০ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। এটি অ্যান্ড্রয়েড ওয়ান ডিভাইস। ফোনটি অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমে চলবে।
ফটোগ্রাফির জন্য এই ফোনে ডুয়াল রিয়ার ক্যামেরা আছে। অ্যাপারচার এফ /২.০ ও PDAF লেন্স সহ এর প্রাইমারি সেন্সর ১৩ মেগাপিক্সেল এবং অ্যাপারচার এফ /২.৪ ও ফোকাস লেন্স সহ সেকেন্ডারি সেন্সর ৫ মেগাপিক্সেল।এছাড়াও অ্যাপারচার এফ /২.২ ও ফোকাস লেন্স সহ সেলফির জন্য ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে। নোকিয়া ৩.১ প্লাস ৩,৫০০ এমএএইচ ব্যাটারির সাথে বাজারে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here