স্মার্টফোন ব্যবহারকারীরা হামেশায় ফোনের স্টোরেজের সমস্যায় ভোগে। এই পরিস্থিতে তারা ফোনে থাকা ছবি ও ভিডিও ডিলিট করে চেষ্টা করে স্টোরেজ কিছুটা খালি করার। আবার কিছু ব্যবহারকারী থার্ড পার্টি ক্লিনার অ্যাপ ডাউনলোড করে। তবে কিছুদিন আগে পর্যন্ত এই অ্যাপগুলো ব্যাবহারে সমস্যা ছিলোনা, কিন্তু সম্প্রতি কয়েকটি ঘটনা সামনে এসেছে যেখানে বলা হয়েছে এই অ্যাপগুলোতে ক্ষতিকারক ভাইরাসের উপস্থিতি রয়েছে। এই কারণে আজ আমরা কিছু ট্রিক আপনাকে বলবো যেগুলো অনুসরণ করলে আপনি কোনো অ্যাপ ছাড়াই ফোনের স্টোরেজ বাড়াতে পারবেন।
Cache ডেটা ক্লিয়ার :
যে সমস্ত অ্যাপগুলি বারবার ব্যবহার হয় সেগুলি নিজেদের Cache ডেটাগুলি একত্রিত করতে থাকে। এই ডেটাগুলোও জমে জমে আপনার ফোনের স্টোরেজ নষ্ট করার পাশাপাশি ফোনকে স্লো ও করে দেয় । এই ধরনের অপ্রয়োজনীয় ডেটাগুলোকে সরানোর জন্য আপনাকে Settings>Apps যেতে হবে এবং সেখান থেকে নির্দিষ্ট অ্যাপটিকে সিলেক্ট করে তার Cache ডেটা ক্লিয়ার করতে হবে।
গুগল ফটোতে ব্যাকআপ হওয়া ফটো কে ডিলিট করুন :
গুগল ফটো ফোনে ক্লিক করা সমস্ত ফটোগুলি স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ করে। এটি খুব ভাল কারণ এর দ্বারা আপনার ফটোগুলি সর্বদা সুরক্ষিত থাকবে এবং আপনি ফোনটি হারিয়ে ফেললে বা পরিবর্তন করলেও সেই ইমেইল আইডি দিয়ে লগইন করলে ফটোগুলো দেখতে পাবেন । তবে আমরা এখানে একটি ভুল করে ফেলি যে গুগল ফটোতে ব্যাকআপ থাকা সত্ত্বেও ফটোগুলোকে ফোনে সেভ করে রাখি। কিন্তু এরফলে ফোনের স্টোরেজ নষ্ট হয়। এইকারণে আপনার উচিত যেসমস্ত ফটোগুগল ফটোতে ব্যাকআপ আছে সেগুলোকে ডিলিট করা।
হোয়াটসঅ্যাপের ডেটা ক্লিয়ার করুন :
প্রথমে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন এবং সেটিং এ যান। এরপর Data and Storage usage অপশনে যান। এখানে আপনি একটি লিস্ট দেখতে পাবেন। এই লিস্টে Photos, Audio, Videos, Documents এর মতো কিছু অপশন দেখা যাবে। সবার নিচে Storage Usage পাবেন। এখানে ক্লিক করার আপনি একটি লম্বা লিস্ট দেখতে পাবেন।এই লিস্টে কনটাক্ট ও গ্রুপের দ্বারা যত স্টোরেজ নষ্ট হয়েছে সেটি দেখতে পাবেন। এই লিস্টে যে গ্রুপ বা কনটাক্ট এর দরকার আপনার নেই, সেগুলোকে ডিলিট করতে পারেন। এভাবে আপনি ফোনের স্টোরেজ বাড়াতে পারেন।
অন্যান্য পদ্ধতি :
জাঙ্ক ফাইল ডিলিট : উপরের পদ্ধতিগুলো দ্বারা আপনার স্টোরেজ যদি খালি না হয় তাহলে জাঙ্ক ফাইল জমে থাকতে পারবে। জাঙ্ক ফাইল ডিলিট করার জন্য আপনি গুগল ফাইলস ব্যবহার করতে পারেন।
ফালতু অ্যাপ ডিলিট : যে সমস্তও অ্যাপ আপনি ব্যবহার করেন না সেগুলোকে ডিলিট করে দিন। এরফলে ফোনের স্টোরেজ বাড়বে।
মেমোরি কার্ড ব্যবহার : আপনি ফোনের স্টোরেজ খালি রাখতে এক্সটার্নাল মেমোরি কার্ড ব্যবহার করতে পারেন। আজকালকার সমস্ত ফোনেই প্রায় মাইক্রোএসডি কার্ড ভরার জন্য আলাদা স্লট থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here