স্মার্টফোনে বাগ (ভাইরাস) অ্যাটাক আগের তুলনায় অনেকটাই বেড়ে গেছে। বাজার চলতি কোম্পানির ফোনের কথা বাদ ই দিলাম, বাগ অ্যাটাকের ক্ষেত্রে সুরক্ষিত নয় বড়ো বড়ো টেক কোম্পানির স্মার্টফোনগুলো। জনপ্রিয় টেক কোম্পানিগুলো শত চেষ্টাতেও এই সমস্যার সমাধান করতে পারছেনা। সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোনে একটি বাগ ধরা পড়েছে, যেটি স্ক্রিন লক অবস্থাতেই ব্যবহারকারীদের ছবি ও ভিডিও রেকর্ড করে হ্যাকারদের কাছে পৌঁছে দিতে পারে। গুগল ও স্যামসাং ইতিমধ্যেই এই বাগ সম্পর্কে সতর্ক করেছে।
গুগল পিক্সেলে পাওয়া গেছে বাগ :
এই বাগটির খোঁজ দিয়েছে চেকমার্কস সিকিউরিটি রিসার্চ টিম। স্মার্টফোনের ক্যামেরাকে অ্যাটাক করা এই বাগটির নাম CVE-2019-2234। এই রিসার্চ টিমের সাথে যুক্ত এক ব্যক্তি তার ব্লগে লিখেছেন, ‘ আমাদের টিম গুগল ২ এক্সএল এবং পিক্সেল ৩ ফোনের ক্যামেরায় উপর ভালোভাবে পরীক্ষা চালা । এই পরীক্ষায় আমরা এমন অনেক সমস্যাকে সনাক্ত করেছি যা পারমিশন বাইপাসের কারণে স্মার্টফোন এবং ব্যবহারকারীদের ক্ষতি করতে পারে। এরপরে আমরা আরো তদন্ত করে দেখেছি এই সমস্যা আরো অনেক স্মার্টফোনেও আছে। স্যামসাং এর স্মার্টফোন ও এই বিপদ থেকে সুরক্ষিত নয়। এটি একটি চিন্তার বিষয় কারণ এখন কোটি কোটি মানুষ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে।’
ফোন করার সময় ও এক্টিভ থাকে : 
গবেষকরা জোর গলায় বলেছে এই বাগ ছবি ও ভিডিও রেকর্ড করা ছাড়াও ফোনের স্ক্রিন লক হওয়ার পর ও সক্রিয় থাকে। এমনকি এর কার্যক্ষমতা ফোন কল চলাকালীন ও বন্ধ হয়না। এরফলে ব্যবহারকারীরা যে মোটেও সুরক্ষিত নয় তা আর বলে দিতে হয়না। শুধু তাই নয় এই বাগ জিপিএস হ্যাক করে ব্যবহারকারীর লোকেশন ও জেনে নিতে পারে।
চেষ্টা চলছে বাগকে ঠিক করার :
গবেষণা সংস্থাটি এই বছরের জুলাইয়ে গুগলকে প্রথম এই বাগটি সম্পর্কে জানিয়েছিল। যার পরে গুগল এই বাগটি সন্ধানের জন্য গবেষণা সংস্থাকে ধন্যবাদও জানায়। বর্তমানে গুগল এবং চেকমার্ক গবেষণা দলটি একসাথে এই বাগটি ঠিক করার চেষ্টা করছে।
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here